free hit counter
আন্তর্জাতিক

মার্কিন সামরিক বাহিনীতে ১৩ শতাংশ বেড়েছে যৌন নিপীড়ন

প্রতীকী ছবি

মার্কিন সামরিক বাহিনীতে যৌন নিপীড়ন ১৩ শতাংশ বেড়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের প্রকাশিত এক বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

শুক্রবার (২ সেপ্টেম্বর) ফরাসি বার্তা সংস্থা এএফপির খবরে বিষয়টি উল্লেখ করা হয়। মার্কিন প্রতিরক্ষা দপ্তরের সেক্সুয়াল অ্যাসাল্ট প্রিভেনশন অ্যান্ড রেসপন্স অফিস (এসএপিআর) সূত্র জানায়, ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৮ হাজার ৮৬৬টি যৌন নিপীড়নের ঘটনা রিপোর্ট করা হয়েছে। ২০২০ সালের একই সময় পর্যন্ত এই সংখ্যা ছিল ৭ হাজার ৮১৩টি। অর্থাৎ ২০২১ সালে যৌন নিপীড়নের ঘটনা বেড়েছে ১৩ শতাংশ।

যৌন নিপীড়নের ঘটনার কিয়দাংশ শুধু রিপোর্ট করা হয়েছে বলেও জানিয়েছে মার্কিন এই দপ্তর। সৈন্যদের মাঝে সমীক্ষা চালিয়ে এসএপিআর আনুমানিক যে হিসাব সামনে এনেছেন তাতে দেখা যাচ্ছে, প্রায় ৩৬ হাজার সক্রিয় কর্তব্যরত নারী এবং পুরুষ সেনা এই সময়ে অবাঞ্ছিত যৌন হয়রানির সম্মুখীন হয়েছেন।

হয়রানির শিকার এসব সৈন্যদের ৮ দশমিক ৪ শতাংশ নারী এবং দেড় শতাংশ পুরুষ। পেন্টাগন বলছে, যৌন নিপীড়ন হয়েছে কিনা সেটি পরিমাপ করতে ব্যবহৃত সিস্টেম বা পরিমাপের মান পরিবর্তনের কারণে এটি ‘সত্যিকার অর্থেই বেড়েছে কিনা তা বৈজ্ঞানিকভাবে নির্ধারণ করতে পারেনি’ তারা।

ডি- এইচএ

Source link