Image default
আন্তর্জাতিক

প্রস্তাবিত বাজেটে সামরিক খাতে বরাদ্দ নিয়ে সমালোচনার মুখে বাইডেন

জলবায়ু পরিবর্তন, ক্যান্সার এবং সুবিধাবঞ্চিত স্কুলগুলোর ক্ষেত্রে বাজেট বাড়ানোর জন্য মার্কিন কংগ্রেসকে বলেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু শুক্রবার (৯ এপ্রিল) প্রকাশিত তার প্রস্তাবিত বাজেট তালিকায় সামরিক খাতে ব্যয় ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে। খবর- রয়টার্স।

সমালোচকদের মতে, যোগাযোগ ব্যবস্থা, সুবিধাবঞ্চিত স্কুল, দূষিত এলাকা পরিষ্কার এবং অস্ত্র বিক্রির আগে যাচাই ইত্যাদি বড় ধরনের বাজেট প্রস্তাব করেছে বাইডেন প্রশাসন। কিন্তু এতে সীমান্ত দেয়াল নির্মাণে কোনো ব্যয় ধরা হয়নি বাজেটে।

তবে মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেনের মতে, এই বাজেট নৈতিক। বাইডেনের এই প্রস্তাবের সমালোচকরা চান চীন, রাশিয়া, ইরান এবং উত্তর কোরিয়ার মতো প্রতিদ্বন্দ্বীদের মোকাবিলায় মার্কিন সামরিক বাজেটের পরিমাণ বাড়ানো হোক।

সংখ্যালঘু নেতা মিচ ম্যাককনেলসহ পাঁচজন শীর্ষ সিনেটর এক যৌথ বিবৃতিতে বলেছেন, বাইডেনের এই পরিকল্পনা যুক্তরাষ্ট্রের মিত্র এবং উপদেষ্টাদের কাছে এক ‘ভয়াবহ’ বার্তা দিচ্ছে। একই সঙ্গে চীনকে মোকাবিলায় প্রশাসনের সদিচ্ছাকেও প্রশ্নের সম্মুখীন করেছে।

বাজেট প্রস্তুতে সংশ্লিষ্ট শীর্ষ এই রিপাবলিকান আইনপ্রণেতারা বলেন, ‘সাধারণ প্রতিরক্ষায় আমাদের সাংবিধানিক দায়িত্ব পালনে আমরা ব্যর্থতার পরিচয় দিতে পারি না।’

যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত বাজেটে সাধারণত সামরিক বাহিনী এবং প্রতিরক্ষা খাতে অর্ধেকেরও বেশি বরাদ্দ থাকে।

Related posts

ফোর্বসের তালিকায় শীর্ষ ধনী ইলন মাস্ক

News Desk

বিএনপির রূপরেখায় ভয় পেয়েছে সরকার: দুদু

News Desk

‘পরমাণু অস্ত্রধারী’ রাষ্ট্র ঘোষণা উত্তর কোরিয়ার

News Desk

Leave a Comment