Image default
আন্তর্জাতিক

ভয়াবহ অগ্নিকাণ্ড, এর মাঝেই সফল ওপেন-হার্ট সার্জারি

কর্তব্যপরায়ণতার দুর্দান্ত নজির স্থাপন করলেন রাশিয়ার একটি হাসপাতালের আটজন চিকিৎসক ও নার্স। একদিকে হাসপাতালের ছাদে লেগেছে ভয়াবহ আগুন।আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ছে চারদিকে।গলগল করে বের হচ্ছে ধোঁয়া।অগ্নিনির্বাপণ কর্মীরা ব্যস্ত সে আগুন নেভাতে। কিন্তু, সেসবের পরোয়া না করে সে সময় এক রোগীর ওপেন-হার্ট সার্জারি চালিয়ে যান চিকিৎসকরা। এবং সফলভাবে অস্ত্রোপচার সম্পন্ন করেন।

মস্কো ভিত্তিক সংবাদমাধ্যম জানিয়েছে, রাশিয়ার পূর্বাঞ্চলীয় ব্লাগোভেশচেন্সকের একটি হাসপাতালে জটিল ওপেন হার্ট শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই ভয়াবহ আগুন লাগে হাসপাতালের ছাদে।স্বাভাবিকভাবেই হুলুস্থুলু শুরু হয় গোটা হাসপাতালজুড়ে। কিন্তু সেই অবস্থাতেও একদল চিকিৎসক-নার্স যা করলেন, সেটা কার্যত অবিশ্বাস্য। কঠিন পরিস্থিতিতেও কর্তব্যে অবিচল থেকে ওপেন হার্ট অস্ত্রোপচার চালিয়ে গেলেন আট চিকিৎসক-নার্সের দল।

ভয়াবহ অগ্নিকাণ্ড, এর মাঝেই সফল ওপেন-হার্ট সার্জারি
ছবি: abnews24.com

অপারেশন থিয়েটারে জরুরি বিদ্যুৎ সরবরাহসহ কক্ষ থেকে ধোঁয়া নিষ্কাশনের ব্যবস্থা ছিল বলেই সেখানে মারাত্মক কোনো ঘটনা ঘটে নি বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। সফল অস্ত্রোপচার শেষে ওই রোগীকে হাসপাতাল থেকে অন্য হাসপাতালে পাঠানো হয়েছে। অস্ত্রোপচারের নেতৃত্বে ছিলেন শল্যবিদ ভ্যালেনটিন ফিলাতোভ। তিনি বলেন, ‘অপারেশন শুরু হয়ে গিয়েছিলো। সেইমুহূর্তে বন্ধ করা সম্ভব নয়।রোগীকে বাঁচাতেই হতো, আর আমরা যথাসম্ভব সব কিছু করেছি।’

সফল ওপেন-হার্ট সার্জারি
ছবি: prothomalo.com

হাসপাতালের স্বাস্থ্য কর্মকর্তা অ্যান্তোনিনা স্মোলিনা বলেছেন, আগুন লাগার পরই দ্রুত ঘটনাস্থলে পৌঁছে যায় দমকল বাহিনী। তারা হাসপাতাল থেকে দ্রুত সবাইকে বাইরে বের করার পাশাপাশি চালাতে থাকে আগুন নেভানোর কাজ। অগ্নিকাণ্ডের সময় হাসপাতালের কর্মরতদের মধ্যে কোনো আতঙ্ক কাজ কাজ করেনি।অগ্নিকাণ্ডের ঘটনায় ১২০ জনের বেশি মানুষকে হাসপাতাল থেকে অন্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। অগ্নিকাণ্ডে কেউ হতাহত হয়নি।

তথ্য সূত্র: প্রথমআলো

Related posts

ইসরায়েল-গ্রিসের মধ্যে সর্বকালের বৃহত্তম প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর

News Desk

বিশ্ব গ্যাসের কেন্দ্র হবে তুরস্ক: এরদোগান

News Desk

তাইওয়ানকে ১১০ কোটি ডলারের অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র

News Desk

Leave a Comment