free hit counter
ভারতে সব কার্গো ফ্লাইট বাতিল করলো চীন
আন্তর্জাতিক

ভারতে সব কার্গো ফ্লাইট বাতিল করলো চীন

মহামারি করোনাভাইরাসের এই পরিস্থিতিতে ভারতে চিকিৎসা সরঞ্জামসহ সব কার্গো ফ্লাইট বাতিল করেছে চীন। আজ সোমবার চীনের সরকারি বিমান সংস্থা সিচুয়ান এয়ারলাইন্স আগামী ১৫ দিন চিকিৎসা সরঞ্জামসহ সবধরনের কার্গো ফ্লাইট বাতিল করেছে। এতে করে এমন বিপর্যস্ত সময়ে ভারত আরও বিপদে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুস্থান জানায়, চীনের সরকারি বিমান সংস্থা সিচুয়ান এয়ারলাইন্স আগামী ১৫ দিন ভারতে কোনো পণ্যবাহী বিমান পাঠাবে না বলে ঘোষণা দিয়েছে। এই বিমানগুলোতে তরল অক্সিজেন তৈরির নানা সামগ্রী আসার কথা ছিল। এই বাণিজ্যের সঙ্গে যুক্ত ভারত এবং চীন দুপক্ষের এজেন্টরাই চীনা সরকারের এমন সিদ্ধান্তে অবাক হয়েছে। চীন মোট ৬টি রুটিরে কার্গো ফ্লাইট বাতিল করেছে। এর মধ্যে জিয়ান-দিল্লি রুটও রয়েছে।

চীনের পক্ষ থেকে জানানো হয়েছে, ১৫ দিন পর আবার পরিস্থিতির পর্যালোচনা করা হবে। বিদেশ ফেরতদের মাধ্যমে করোনার সংক্রমণ ঠেকাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে করোনার চূড়ান্ত সংক্রমণের সময়েও এক দেশ থেকে অন্য দেশে কার্গো বিমান যাতায়াত করেছিল। এমনকি চীনেও সাহায্য পৌঁছেছিল ভারতসহ বিভিন্ন দেশ থেকে। তাই চীনের এমন সিদ্ধান্তের পেছনে আসল উদ্দেশ কী তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

এদিকে সাংহাইয়ে অবস্থিত আন্তর্জাতিক আমদানি-রপ্তানি কোম্পানি সিনো গ্লোবাল লজিস্টিক্সের এক উচ্চপদস্থ কর্মকর্তা সিদ্ধার্থ সিনহা জানান, চীন রপ্তানিযোগ্য বিভিন্ন পণ্যের দাম হঠাৎই ৩৫ থেকে ৪০ শতাংশ বাড়িয়ে দিয়েছে। সেই সঙ্গে কার্গো ভাড়াও প্রায় ২০ শতাংশ অতিরিক্ত নিচ্ছে। প্রসঙ্গত, করোনার মহামারি প্রথম ঢেউয়ে যখন গোটা বিশ্বের অর্থনীতি ধুঁকছিল, সেই সময়েও নিজেদের সম্পদ বাড়িয়েছিল চীন।

Related posts

যেকোনো উপায়ে করোনার টিকা সংগ্রহ করা হবে: প্রধানমন্ত্রী

News Desk

আজ থেকে কাউন্টারে ট্রেনের টিকিট বিক্রি শুরু

News Desk

চীনের সিনোফার্মের টিকার অনুমোদন দিল ডব্লিউএইচও

News Desk