free hit counter
বিশ্বজুড়ে করোনায় একদিনে আরও ১১ হাজার মৃত্যু
আন্তর্জাতিক

বিশ্বজুড়ে করোনায় একদিনে আরও ১১ হাজার মৃত্যু

বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসে শনাক্ত কমলেও মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ৯৯৬ জন। আর নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৮২ হাজার ২২৮। একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ৬৪ হাজার ১৩ জন। শুক্রবার (৪ জুন) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন মোট ১৭ কোটি ২৮ লাখ ৯৩ হাজার ৬২৪ জন। এর মধ্যে মারা গেছেন ৩৭ লাখ ১৬ হাজার ৬১৫ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৫ কোটি ৫৬ লাখ ৩ হাজার ৭২৩ জন। বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ৭৪ হাজার ৭৫২ জন। এর মধ্যে মারা গেছেন ৬ লাখ ১১ হাজার ৬১১ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৮০ লাখ ২৫ হাজার ৫৭৫ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৮৫ লাখ ৭২ হাজার ৩৫৯ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩ লাখ ৪০ হাজার ৭১৯ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৬৫ লাখ ৮৮ হাজার ৮০৮ জন। তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ কোটি ৬৮ লাখ ৩ হাজার ৪৭২ জন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৬৯ হাজার ৭৮৪ জনের। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৫২ লাখ ২৮ হাজার ৯৮৩ জন। তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স, পঞ্চম স্থানে তুরস্ক, ষষ্ঠ স্থানে রাশিয়া, সপ্তম যুক্তরাজ্য, অষ্টম ইতালি, নবম আর্জেন্টিনা এবং দশম জার্মানি।

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় এক ধাপ উপরে উঠে এসেছে বাংলাদেশ। করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৩২তম। দেশে এখন পর্যন্ত ৮ লাখ ৫ হাজার ৯৮০ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ১২ হাজার ৭২৪ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ৪৬ হাজার ৩৫ জন। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

করোনা প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরপর ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ওই বছরেরই ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Related posts

দ্বিতীয় টেস্টেও করোনা পজিটিভ রিয়াজ, তবে শারীরিক অবস্থার উন্নতি

News Desk

নারী ও শিশু পাচার রোধে বিজিবি-বিএসএফ আলোচনা

News Desk

ঘূর্ণিঝড় আম্পানের থেকেও বড় হতে চলেছে যশ : মমতা ব্যানার্জি

News Desk