Image default
বাংলাদেশ

অপরিবর্তিত আয়কর, করমুক্ত আয়সীমা ৩ লাখ

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যক্তিগত আয়করের হার অপরিবর্তিত রাখা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রস্তাবিত বাজেটে ব্যক্তিগত আয়ের ওপর সর্বনিম্ন ৩ লাখ টাকায় ৫ শতাংশ আয়করের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ব্যক্তিপর্যায়ে এর কম আয়ে কোনো কর দিতে হবে না।

করোনা ভাইরাস ও মুদ্রাস্ফীতির কারণে মানুষের আয় কমে যাওয়ায়, ব্যক্তিশ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা কিছুটা বাড়ানো হয়েছে এবারের বাজেটে। পুরুষ করদাতাদের করমুক্ত আয়সীমা ২ লাখ ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ টাকার প্রস্তাব দেওয়া হয়েছে। নারী ও ৬৫ বছরের বেশি বয়সী করদাতাদের করমুক্ত আয়সীমা ৩ লাখ থেকে বাড়িয়ে ৩ লাখ ৫০ হাজার টাকা করা হয়েছে। প্রত্যক্ষ করদাতার সংখ্যা বাড়াতে দীর্ঘদিন এই আয়সীমা বাড়ায়নি সরকার।

এ ছাড়া সর্বনিম্ন করহার ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ এবং সর্বোচ্চ করহার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব রাখা হয়েছে। অর্থাৎ ৩ লাখ টাকার পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ৫ শতাংশ, পরবর্তী ৩ লাখ টাকা পর্যন্ত ১০ শতাংশ, ৪ লাখ পর্যন্ত ১৫ শতাংশ ও ৫ লাখ টাকা পর্যন্ত ২০ শতাংশ পর্যন্ত আয়করের প্রস্তাব রাখা হয়েছে। এর বেশি আয় হলে মোট আয়ের ওপর ২৫ শতাংশ আয়করের প্রস্তাব রাখা হয়েছে এবারের বাজেটে।

Related posts

যারা গণবিরোধী রাজনীতি করে, জনগণ তাদের পাশে থাকে না: তথ্যমন্ত্রী

News Desk

নিলামে উঠছে সিইপিজেডের পদ্মা ওয়্যারস

News Desk

মেডিকেলে ভর্তির সুযোগ পেলেন একই স্কুলের ২২ শিক্ষার্থী

News Desk

Leave a Comment