Image default
আন্তর্জাতিক

প্রিন্সেস ডায়ানার নামে নতুন সন্তানের নাম রাখলেন হ্যারি-মেগান

ডিউক ও ডাচেস অব সাসেক্স দম্পতির ঘরে নতুন অতিথি হয়ে আসা কন্যা সন্তানের নাম রাখা হয়েছে প্রিন্সেস ডায়ানা ও বর্তমান রানি দ্বিতীয় এলিজাবেথের নামে। এটি প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের দ্বিতীয় সন্তান। তাদের প্রথম সন্তানের নাম আর্চি।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ছেলে আর্চির পর গত শুক্রবার কন্যাসন্তানের জন্ম দেন মেগান মার্কেল। রানি এলিজাবেথ এবং প্রিন্স হ্যারির মা প্রয়াত প্রিন্সেস ডায়না- দুজনের নাম মিলিয়ে রাজপরিবারের নতুন অতিথির নামকরণ করা হয়েছে লিলিবেট ‘লিলি’ ডায়না মাউন্টব্যাটেন-উইন্ডসোর। এর আগে শনিবার এক বিবৃতিতে নিজেদের দ্বিতীয় সন্তান ভূমিষ্ঠ হওয়ার কথা জানান প্রিন্স হ্যারি এবং মেগান।

স্থানীয় সময় গত শুক্রবার ১১টা ৪০ মিনিটে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান্তা বারবারা শহরের একটি হাসপাতালে এই দম্পতির দ্বিতীয় সন্তান লিলিবেট ডায়ানা মাউন্টব্যাটেন-উইন্ডসর জন্মগ্রহণ করে। জন্মের পর নবজাতকের ওজন সাড়ে তিন কেজি হয়েছে। বিবৃতিতে মা ও নবজাতক দুজনই সুস্থ আছেন বলেও জানানো হয়।

লিলিবেট রানি দ্বিতীয় এলিজাবেথের ডাকনাম। মেয়ের নামের মাঝের অংশ রাখা হয়েছে হ্যারির মা অর্থাৎ প্রিন্সেস ডায়ানার নামকে মনে করে। ব্রিটিশ রাজপরিবারের সিংহাসনের অষ্টম উত্তরাধিকারী ছোট্ট লিলিবেট। সাসেক্সের পক্ষ থেকে অবশ্য নতুন অতিথির কোনো ছবি এখনও প্রকাশ্যে আনা হয়নি।

প্রিন্সেস ডায়ানার নামে নতুন সন্তানের নাম রাখলেন হ্যারি-মেগানহ্যারি ও মেগান যে দ্বিতীয় সন্তানের বাবা-মা হতে যাচ্ছেন, সে ঘোষণা আসে গত বিশ্ব ভালোবাসা দিবসে। হ্যারি ও মেগান দম্পতির প্রথম সন্তান আর্চির জন্ম হয় ২০১৯ সালের ৬ মে। গত বছরের জুলাইয়ে একবার তার গর্ভপাত হয় বলে জানিয়েছিলেন মেগান।

এর আগে ২০১৮ সালের মে মাসে ব্রিটিশ রাজপ্রাসাদ উইন্ডসর ক্যাসেলে হ্যারি-মেগান বিয়ে করেন। ২০২০ সালের মার্চে হ্যারি-মেগান তাদের রাজকীয় দায়িত্ব ত্যাগ করেন। তারপর থেকে তারা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বসবাস করছেন।

এদিকে হ্যারি ও মেগানের ঘরে নতুন অতিথির আগমনের খবরে বিশ্বজুড়ে অনেকেই ডিউক ও ডাচেস অব সাসেক্স দম্পতিকে শুভেচ্ছা জানিয়েছেন। ইতোমধ্যেই হ্যারি-মেগানকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছে ব্রিটেনের রাজপরিবার ও প্রধানমন্ত্রী বরিস জনসন।

রানি এলিজাবেথের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘রানি, দ্য প্রিন্স অব ওয়েলস এবং দ্য ডাচেস অব কর্নওয়েল এবং দ্য ডিউক ও ডাচেস অব কেমব্রিজ দ্য ডিউক ও ডাচেস অব সাসেক্সের মেয়ের জন্মের খবরে অভিভূত।’

Related posts

অবশেষে ইউরোপের বৃহত্তম বিদ্যুৎকেন্দ্র বন্ধ করলো রাশিয়া

News Desk

কাবা শরীফের ইমামের ওপর হামলার চেষ্টাই আটক ১

News Desk

Narendra Modi: ঘৃণা আর বিদ্বেষের আবহে আমরা ভীত! মোদীকে খোলা চিঠি প্রাক্তন আমলাদের

News Desk

Leave a Comment