free hit counter
পাকিস্তানে ২০২০ সালে যৌন নির্যাতনের শিকার ২৯৬০ শিশু
আন্তর্জাতিক

পাকিস্তানে ২০২০ সালে যৌন নির্যাতনের শিকার ২৯৬০ শিশু

২০২০ সালে পাকিস্তানে ২ হাজার ৯৬০ শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে। দেশটিতে শিশুদের ওপর যৌন নির্যাতন ও এ ব্যাপারে সচেতনতা তৈরিতে কাজ করা ‘সাহিল’ নামে একটি এনজিও’র সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। গত সোমবার লাহোর প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ওই সমীক্ষার প্রতিবেদন প্রকাশ করে এনজিওটি। এ ছাড়া শিশুদের ওপর যৌন নির্যাতনের ২ হাজার ৫৮৭টি ঘটনা পুলিশকে জানানো হয়েছে বলে উল্লেখ করা হয়।

শিশুর ওপর যৌন নির্যাতনের উদ্বেগজনক এই সংখ্যা জানিয়ে এনজিওটি বলেছে, ১ হাজার ৫১০ মেয়ে শিশু ও ১ হাজার ৪৫০ ছেলে শিশু যৌন নিগ্রহের শিকার হয়েছে। তথ্য উপাত্তে বলা হয়, পাকিস্তানে প্রতিদিন আটটি শিশু যৌন নির্যাতনের শিকার হচ্ছে।

সমীক্ষার প্রতিবেদনে বলা হয়, গত বছর পাকিস্তানে শিশু অপহরণের ঘটনা ঘটেছে ৬৭৩টি, ধর্ষণ ৩০৫টি, বলাৎকার ৪৫৯টি, গণধর্ষণ ৯৮টি, গণবলাৎকার ১৮৯টি। যৌন নির্যাতনের পর ৩৭ জন বালক ও ২৭ বালিকাকে নির্মমভাবে হত্যা করা হয়। এ ছাড়া সাত জন বালক ও তিন জন বালিকাকে গণধর্ষণ ও বলাৎকার করে পৈশাচিকভাবে মেরে ফেলা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, গত বছর নিজ বাড়ি থেকে নিখোঁজ হয়েছে ৩৪৫ শিশু। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে ১১৯টি। যৌন নির্যাতনের শিকার ২ হাজার ৯৬০ জনের মধ্যে ১ হাজার ৫৭৯ ভুক্তভোগী পরিচিতদের মাধ্যমে বা পরিবারের মধ্যে যৌন নির্যাতনের শিকার হয়েছে। বয়স বিবেচনায় ১১ থেকে ১৫ বছর বয়সের মধ্যে প্রায় ১ হাজার ২০টি শিশু এই যৌন নির্যাতনের শিকার হয়েছে এবং ছয় থেকে ১০ বছরের শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। এই সংখ্যা ৬৭৮টি। ৭৭২ শিশু নিজেদের আবাস্থলেই নিগ্রহের শিকার হয়েছে। খাল-জঙ্গল, খোলা মাঠ, রাস্তায় ৪৬০টি নির্যাতনের ঘটনা ঘটেছে। এসব ক্ষেত্রেও পরিচিত স্থান, হাওলি, মাদ্রাসা ও কর্মস্থলে এমন ঘটনা ঘটেছে।

প্রদেশভিত্তিক, পাঞ্জাবে ১ হাজার ৭টি, সিন্ধুতে ৮৬১টি, কেপি ২১৫টি, ফেডারেল ১০২টি, বেলুচিস্তান ৫৩টি, এজেকে ১৮টি এবং জিবিতে চারটি যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে। সাহিল নামের ওই এনজিওটি এসব ঘটনায় আশু পদক্ষেপের কথা জানিয়েছে। শিশুদের সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা ও ক্ষতিগ্রস্ত শিশুদের পুনর্বাসনে নিশ্চিত করার কথাও বলা হয়েছে। সূত্র: দি নিউজ

Related posts

পাকিস্তানে ভুয়া ভিডিও তৈরি করে নারীবাদী সংগঠনের বিরুদ্ধে ধর্মনিন্দার মামলা

News Desk

পাকিস্তানে উৎপাদিত হচ্ছে চীনের করোনার ভ্যাকসিন

News Desk

এশিয়ান জোনাল দাবা চ্যাম্পিয়নশিপের পুরস্কার বিতরণ

News Desk