free hit counter
আন্তর্জাতিক

নর্ড স্ট্রিম উড়িয়ে দিয়েছে যুক্তরাজ্যের নৌবাহিনী

নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন দুইটি যুক্তরাজ্যের নৌবাহিনীর সদস্যরাই উড়িয়ে দিয়েছে বলে অভিযোগ করেছে রাশিয়া

গত মাসে নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন দুইটি যুক্তরাজ্যের নৌবাহিনীর সদস্যরাই উড়িয়ে দিয়েছে বলে অভিযোগ করেছে রাশিয়া। তবে রাশিয়ার এ অভিযোগ উড়িয়ে দিয়ে লন্ডন বলছে, ইউক্রেনে রুশ সেনাবাহিনীর ব্যর্থতা থেকে চোখ সরাতেই মস্কো এখন এমন উল্টোপাল্টা বকছে।

স্থানীয় সময় শনিবার (২৯ অক্টোবর) ক্রিমিয়ায় কৃষ্ণসাগরীয় নৌবহরের ওপর ইউক্রেনের ড্রোন হামলা বিষয়ে বলতে গিয়েই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ব্রিটিশ নৌবাহিনীর বিরুদ্ধে গ্যাস পাইপলাইনে সন্ত্রাসী হামলার এ অভিযোগ তোলেন। খবর রয়টার্সের।

পশ্চিমা দেশগুলোর সঙ্গে স্নায়ুযুদ্ধ পরবর্তী সময়ে রাশিয়ার সম্পর্ক যখন সবচেয়ে বাজে, সেই সময় নেতৃস্থানীয় একটি ন্যাটো সদস্য দেশের বিরুদ্ধে সংবেদনশীল রুশ স্থাপনায় নাশকতা চালানোর অভিযোগ করলেও এর পক্ষে কোনো প্রমাণ হাজির করেনি মস্কো।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ব্রিটিশ নৌবাহিনীর যে ইউনিট নর্ড স্ট্রিম ১ ও নর্ড স্ট্রিম ২ পাইপলাইন উড়িয়ে দিয়েছে, সেই একই ইউনিটের বিশেষজ্ঞদের নির্দেশনায় ক্রিমিয়ায় রাশিয়ার কৃষ্ণসাগরীয় বহরের ওপর ড্রোন হামলা হয়েছে। তবে রুশ বাহিনী ওই হামলা প্রতিহত করেছে। শুধুমাত্র একটি মাইন সরানোর জাহাজ সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ব্রিটিশ নৌবাহিনীর একই ইউনিটের প্রতিনিধিরাই চলতি বছরের ২৬ সেপ্টেম্বর বাল্টিক সাগরে সন্দ্রাসী হামলা চালিয়ে নর্ড স্ট্রিম১ ও নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইন উড়িয়ে দিয়েছে।

এনজে

Source link

Bednet steunen 2023