আফগানিস্তানের তিনটি বড় শহর দখলের দ্বারপ্রান্তে সশস্ত্র গোষ্ঠী তালেবান। হেরাত, লস্কর গাহ ও কান্দাহারের বেশকিছু এলাকা দখলের পর তারা শহরগুলোর কেন্দ্রের দিকে অগ্রসর হচ্ছে। এ ছাড়া হেরাতে জাতিসংঘের কার্যালয়ে হামলার খবর পাওয়া গেছে। তবে হামলায় আন্তর্জাতিক সংস্থাটির কেউ হতাহত হয়নি। খবর বিবিসি ও আল জাজিরা।

খবরে বলা হয়, এতদিন তালেবানরা সীমান্ত ও গ্রামপর্যায়ের এলাকা দখল করেছে; কিন্তু সম্প্রতি তারা বড় শহরের দিকে দ্রুত অগ্রসর হচ্ছে। এ পরিস্থিতিতে ওই সব এলাকায় মানবিক বিপর্যয়ের আশঙ্কা দেখা দিচ্ছে। কান্দাহারের একজন সংসদ সদস্য বিবিসিকে জানিয়েছেন, এই নগরী মারাত্মক ঝুঁকির মুখে রয়েছে। মানবিক সংকট দেখা দেওয়ায় ইতোমধ্যে দশ হাজার লোক শহর ছেড়ে চলে গেছে। গুল আহমেদ কামিন নামে ওই সাংসদ আরও বলেন, ঘণ্টায় ঘণ্টায় পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।

গত ২০ বছরের মধ্যে এখন সবচেয়ে বেশি সংঘর্ষ হচ্ছে। তিনি আরও বলেন, কান্দাহার এখন তালেবানের মূল টার্গেট। কান্দাহার তালেবানের হাতে পতন হলেই আরও পাঁচ-ছয়টি প্রদেশ দ্রুত তাদের দখলে চলে যাবে। টোলো নিউজের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, হেরাতের দক্ষিণাঞ্চলীয় এলাকা দিয়ে তালেবানরা প্রবেশ করেছে। অন্তত পাঁচটি পয়েন্টে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানদের যুদ্ধ চলছে। যদিও মার্কিন বাহিনী এখনো সরকারি বাহিনীকে সহায়তা করছে। বেশকিছু বিমান হামলাও চালানো হয়েছে। এদিকে গত শুক্রবার হেরাতের জাতিসংঘের কার্যালয়ে হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র তীব্র নিন্দা জানিয়েছে। তবে হামলাটি তালেবানরা চালিয়েছে কিনা তা স্পষ্ট নয়।

জাতিসংঘের বিবৃতিতে বলা হয়েছে, হামলার পূর্ণ চিত্র দ্রুত পাওয়ার লক্ষ্যে তারা সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গে যোগাযোগ করছে। স্থানীয় বাসিন্দারা বলছেন, এই নগরীর অল্পকিছু এলাকা এখনো নিরাপদ রয়েছে। এ পরিস্থিতিতে নিজেদের জীবন বাঁচাতে অস্ত্র হাতে নিয়েছে সাধারণ বাসিন্দারাও।

এদিকে হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহ তালেবানের হাতে পতনের মুখে রয়েছে। শহরের কেন্দ্র থেকে মাত্র দুই কিমি দূর পর্যন্ত তালেবানরা অগ্রসর হয়েছে। তবে এখানে সরকারি বাহিনী রাতভর সংঘর্ষে কিছু এলাকা দখলমুক্ত করতে সক্ষম হয়েছে। আফগান বাহিনীর কমান্ডার জানিয়েছে, তালেবানের বেশকিছু সদস্য হতাহত হয়েছে। আফগানিস্তান রণক্ষেত্রে থেকে মার্কিন বাহিনী সরে যাওয়ার পর গত দুই মাসে বেশকিছু এলাকা দখল করেছে তালেবানরা।

Related posts

মিয়ানমারের ‘বহিষ্কৃত’ রাষ্ট্রদূতকে আশ্রয়ের প্রস্তাব যুক্তরাজ্যের

News Desk

সফল বিশ্বকাপ আয়োজন, কাতারকে ধন্যবাদ জানাল ইরান

News Desk

ইউক্রেন যুদ্ধ বন্ধে পুতিনের সঙ্গে আলোচনায় প্রস্তুত বাইডেন

News Desk

Leave a Comment