free hit counter
টানা পঞ্চম দিনে রাশিয়ায় মৃত্যুর নতুন রেকর্ড
আন্তর্জাতিক

টানা পঞ্চম দিনে রাশিয়ায় মৃত্যুর নতুন রেকর্ড

টানা পঞ্চম দিনের মতো রাশিয়ায় করোনা সংক্রমণে মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। শনিবার দেশটিতে নতুন করে ৬৯৭ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। একদিন আগেই ২৪ ঘণ্টায় মৃত্যুর রেকর্ড ছিল ৬৭৯। সাম্প্রতিক সময়ে দেশটিতে সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে। খবর আল জাজিরার।

এর আগে একদিনে ছয় শতাধিক মৃত্যু দেখেনি রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ২৪ হাজার ৪৩৯ জন। গত জানুয়ারি মাসের পর এই সংখ্যা সর্বোচ্চ। অপরদিকে একদিন আগের তুলনায় এই সংখ্যা ১ হাজার ২শ’র বেশি।

শনিবার নতুন করে করোনায় আক্রান্তদের মধ্যে অধিকাংশই রাজধানী মস্কো এবং সেন্ট পিটার্সবার্গের। কর্মকর্তা সাম্প্রতিক সময়ে সংক্রমন বেড়ে যাওয়ার পেছনে ডেল্টা ভ্যারিয়েন্টকেই দায়ী করেছেন। ভ্যাকসিন কার্যক্রম আরও দ্রুত গতিতে করার দাবি জানানো হয়েছে।

ক্রেমলিনের পক্ষ থেকে জানানো হয়েছে, পরবর্তীতে আবারও লকডাউন জারির বিষয়ে এখনও কোনও আলোচনা হয়নি। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্বীকার করেছেন যে, পরিস্থিতি উদ্বেগজনক। কিন্তু তিনি বলছেন, কেউ লকডাউন চায় না।

রাশিয়ায় করোনা মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে রাজধানী মস্কো। শনিবার সেখানে নতুন করে আক্রান্ত হয়েছে ৭ হাজার ৪৪৬ জন। অপরদিকে সেন্ট পিটার্সবার্গে আক্রান্ত হয়েছে ১ হাজার ৭৩৩ জন। গত ২৪ ঘণ্টায় সেখানে মারা গেছে ১১০ জন।

রাশিয়ায় মোট জনসংখ্যার মাত্র ১৬ শতাংশ মানুষ ভ্যাকসিন পেয়েছে। গত গ্রীষ্ম থেকেই মস্কোতে কঠোর লকডাউন দেখা যায়নি। তবে এখন লোকজনকে ক্যাফে, বার এবং রেস্টুরেন্টে যাওয়ার অনুমতি দেয়া হচ্ছে না। তবে ভ্যাকসিন গ্রহণ করলে অথবা করোনার নেগেটিভ রিপোর্ট থাকলে এসব স্থানে যাওয়ার অনুমতি দেয়া হচ্ছে।

মস্কোর মেয়র সেরগেই সোবিয়ানিন জানিয়েছেন, ২৭ লাখের বেশি মানুষ এখন পর্যন্ত কমপক্ষে ভ্যাকসিনের একটি ডোজ গ্রহণ করেছেন। প্রতিদিন প্রায় ৬০ থেকে ৭০ হাজার মানুষকে ভ্যাকসিন দেয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

 

Related posts

লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত আসছে কাল

News Desk

আগামী সপ্তাহে এক কোটি করোনার টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

News Desk

সারাদেশে করোনায় আজও শতাধিক মৃত্যু

News Desk