free hit counter
আন্তর্জাতিক

চীনা প্রেসিডেন্টকে গৃহবন্দি ও সেনা অভ্যুত্থানের গুঞ্জন

ফাইল ছবি

বিশ্বের অন্যতম জনবহুল দেশ চীনের প্রেসিডেন্ট শি চিনপিংকে গৃহবন্দি ও সেনা অভ্যুত্থানের গুঞ্জন ছড়িয়ে পড়েছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এমনকি ভারতীয় সংবাদ মাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

মূলত, চীনের মানবাধিকার কর্মী জেনিফার জেং সর্বপ্রথম সেনা অভ্যুত্থান ঘটছে বলে দাবি করেন। এ নিয়ে ৫৫ সেকেন্ডের একটি ভিডিও টুইটারে শেয়ার করেন তিনি।

সেখানে উল্লেখ করেন, ৮০ কিলোমিটার দীর্ঘ সেনা বহর বেইজিংয়ের পথে রয়েছে। এ ছাড়া শি চিনপিংকে গৃহবন্দি করার পাশাপাশি সরকারের তিন শীর্ষ কর্মকর্তাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেন জেনিফার।

#PLA military vehicles heading to #Beijing on Sep 22. Starting from Huanlai County near Beijing & ending in Zhangjiakou City, Hebei Province, entire procession as long as 80 KM. Meanwhile, rumor has it that #XiJinping was under arrest after #CCP seniors removed him as head of PLA pic.twitter.com/hODcknQMhE

— Jennifer Zeng 曾錚 (@jenniferatntd) September 23, 2022

টুইটারে মুহূর্তেই ছড়িয়ে পড়ে সেই ভিডিও। ২৩ সেপ্টেম্বরে পোস্ট দেওয়া ভিডিওটি এখন পর্যন্ত দেখা হয়েছে ৩৫ লাখ বার। তবে ভিডিওটি কবে-কোথায় ধারণ করা বা আদৌ সেনা বহরের কি না তা যাচাই করা যায়নি।

শুধু সেনা বহরই নয়, চীনে গণহারে বিমানের ফ্লাইট বাতিল করা হচ্ছে বলেও খবর ছড়িয়ে পড়ে। অনেকে দাবি করেন, ৬০ শতাংশ পর্যন্ত ফ্লাইট কমিয়ে দেওয়া হয়েছে।

তবে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া তথ্য কতটুকু সঠিক তা নিয়ে এখনো দায়িত্বশীল কারও বক্তব্য পাওয়া যায়নি। এমনকি এই বিষয়ে চীনের তরফ থেকেও কোনো মন্তব্য আসেনি।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে চীনের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আছেন ৬৯ বছর বয়সি শি চিনপিং। তার বর্তমান মেয়াদ ২০২৩ সালে শেষ হওয়ার কথা ছিল। তবে আমৃত্যু তিনিই প্রেসিডেন্ট থাকবেন বলে সংবিধান পরিবর্তন করা হয়েছে।

এমকে



Source link

Bednet steunen 2023