Image default
আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে হিন্দু জাতীয়তাবাদী সংগঠন আরএসএসের শাখার সংখ্যা কমছে

ভারতের প্রধান হিন্দু জাতীয়তাবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) শাখার সংখ্যা কমছে পশ্চিমবঙ্গে। সংগঠনটির দক্ষিণবঙ্গের মুখপাত্র বিপ্লব রায় শনিবার প্রথম আলোকে এসব তথ্য জানান।

পশ্চিমবঙ্গে আরএসএসের দুটি সাংগঠনিক অঞ্চল রয়েছে—দক্ষিণ ও উত্তরবঙ্গ।

দক্ষিণবঙ্গ মধ্য বাংলা থেকে আন্দামান-নিকোবর দ্বীপ পর্যন্ত বিস্তৃত। আরএসএসের ওই নেতা বলেন, ‘১৫ থেকে ২৩ জানুয়ারির মধ্যে সব শাখা নিজ নিজ অঞ্চলে তাদের জমায়েতের প্রতিবেদন পাঠিয়েছে। তার ভিত্তিতে বলা যায়, এই মুহূর্তে দক্ষিণবঙ্গে ৭৪৯টি শাখা রয়েছে। এই সংখ্যাটি বাড়ে-কমে। নির্দিষ্ট করে বলা মুশকিল।’

জাতীয় স্তরে আরএসএসের প্রচার বিভাগের সাবেক উপমুখপাত্র জে নন্দকুমার ২০১৪ সালে এই প্রতিবেদককে জানিয়েছিলেন, দক্ষিণবঙ্গে আরএসএসের শাখা ৮৪০ থেকে বেড়ে দুই বছরে (২০১২-২০১৪) ১ হাজার ১৫ হয়েছে।

পরে ২০১৯ সালে এসে আরএসএসের প্রচার বিভাগের জাতীয় মুখপাত্র অরুণকুমার প্রতিবেদককে জানান, ভারতে বছরে ২০ থেকে ২৫ শতাংশ হারে শাখার সংখ্যা বাড়ছে। পশ্চিমবঙ্গও এর মধ্যে ছিল।

বর্তমানে পশ্চিমবঙ্গে আরএসএসের শাখার সংখ্যা ২ হাজার ২০০ থেকে কমে হয়েছে ১ হাজার ৮০০। সংখ্যা কমার কারণ ব্যাখ্যা করতে গিয়ে মুখপাত্র বিপ্লব রায় বলেন, দক্ষিণবঙ্গে ১২০০ থেকে ১৩০০ শাখার কিছু উত্তরবঙ্গের অধীন চলে গেছে। কারণ, সাংগঠনিক জেলার বিন্যাস পাল্টেছে। সব মিলিয়ে যদি দেখা যায় তাহলে ১০০ থেকে ১৫০টি শাখা কমেছে।

আরএসএসের স্বেচ্ছাসেবকদের একটি বড় অংশ করোনার সময় বিভিন্ন কর্মকাণ্ডে যুক্ত হয়ে পড়ায় শাখায় আসতে পারেনি। সে কারণেও সব শাখা চালু রাখা সম্ভব হয়নি বলে জানান বিপ্লব রায়।

Related posts

যুক্তরাষ্ট্রে রেকর্ড ফ্লাইট বাতিল, একদিনে ৭৭০০

News Desk

যুক্তরাষ্ট্রে বিদ্যুৎহীন ৭ লাখ মানুষ, হাজারো ফ্লাইট বাতিল

News Desk

তুষারঝড়ে ম্লান বড়দিনের আনন্দ, যুক্তরাষ্ট্রে নিহত ১৯

News Desk

Leave a Comment