free hit counter
করোনার ভারতীয় ধরন ৪০ শতাংশ বেশি সংক্রমণশীল
আন্তর্জাতিক

করোনার ভারতীয় ধরন ৪০ শতাংশ বেশি সংক্রমণশীল

যুক্তরাজ্যে শনাক্ত করোনাভাইরাসের ভ্যারিয়েন্টের তুলনায় ৪০ শতাংশ বেশি সংক্রমণশীল ভারতীয় ভ্যারিয়েন্ট। যুক্তরাজ্যে ১৩২ জনের শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর এমন তথ্য দিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

তিনি জানান, ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্তদের বেশির ভাগই ওয়েলসের বাসিন্দা। টেলিভিশনের এক অনুষ্ঠানে এমন তথ্য দেন ম্যাট হ্যানকক। তিনি জানান, দুই ডোজ ভ্যাকসিন গ্রহণ করার পর যে কোন ভ্যারিয়েন্ট মোকাবিলা করা সম্ভব।

ম্যাট হ্যানকক বলেন, ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর থেকে নাজুক অবস্থায় রয়েছে ভারত। যুক্তরাজ্যের উচিত সীমান্তে আরও বেশি কড়াকড়ি অবস্থায় যাওয়া। যাতে করে অন্তত বাইরের ভ্যারিয়েন্টগুলোর প্রবেশ ঠেকানো যায়। করোনাভাইরাসের তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করেছেন ম্যাট হ্যানকক। তিনি বলেন, তৃতীয় ঢেউ হবে আরও ভয়াবহ।

যুক্তরাজ্যের এই স্বাস্থ্যমন্ত্রী জানান, আগামী সপ্তাহ থেকে ৩০ বছরের কম বয়সীদেরও টিকার আওতায় আনা হবে। দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটির বেশি মানুষের শরীরে টিকার প্রথম ডোজ প্রয়োগ করা হয়েছে।

এরআগে সম্প্রতি করোনাভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্টের নতুন নামকরণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গ্রিক নিয়ম অনুযায়ী যুক্তরাজ্য ধরনের নাম আলফা, দক্ষিণ আফ্রিকান ধরনের নাম বিটা আর ভারতীয় ভ্যারিয়েন্টের নাম নির্ধারণ করা হয় ডেল্টা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এর ফলে ভ্যারিয়েন্টগুলো নিয়ে আলোচনা করা সহজ হবে। এতদিন ভ্যারিয়েন্টগুলো যেসব দেশে শনাক্ত হয়েছে সে দেশের নামেই ডাকা হতো। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ধরনগুলোর বৈজ্ঞানিক নাম ঠিকই থাকছে। বৈজ্ঞানিক নামে পরবির্তন হলে ভাইরাসগুলো নিয়ে চলমান গবেষণার ক্ষেত্রে জটিলতা তৈরি হবে।

Related posts

এয়ার অ্যাম্বুলেন্সে চেন্নাইয়ে আনা হয়েছে মাইক হাসি ও বালাজিকে

News Desk

কঠোর লকডাউনে সুফল মেলেনি, সামনে মহাবিপদ!

News Desk

ভ্যাকসিন নিলেন প্রিন্স উইলিয়াম

News Desk
Bednet steunen 2023