free hit counter
আন্তর্জাতিক

আগামী নির্বাচনেও লড়তে চান বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আবার প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনার কথা জানিয়েছেন।

বুধবার (৯ নভেম্বর) হোয়াইট হাউসে স্ত্রী জিল বাইডেনকে পাশে রেখে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাইডেন বলেন, আবার প্রতিদ্বন্দ্বিতা করাটাই আমাদের উদ্দেশ্য। শেষ পর্যন্ত এটা কিন্তু পারিবাকি সিদ্ধান্ত। পরিবার চায়, আমি আরেকবার নির্বাচন করি। আমাদের এত তাড়া নেই। আগামী বছরের শুরুর দিকে এ বিষয়ে আমরা আনুষ্ঠানিক ঘোষণা দেব। খবর রয়টার্সের।

২০২০ সালে ক্ষমতা গ্রহণের পর হোয়াইট হাউসে দুবছর পার করলেন বাইডেন। নিয়ম অনুযায়ী দুবছরের মাথায় গত ৮ নভেম্বর দেশটির মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়। এমন এক সময়ে এ নির্বাচনটি অনুষ্ঠিত হল, যখন অর্থনৈতিকভাবে চাপে থাকা বাইডেনের রেটিং তলানিতে নেমে এসেছে। এ অবস্থায় বাইডেনের দল ডেমোক্র্যাটিক পার্টি ধারণা অনুযায়ী যথারীতি খারাপ করেছে। তবে, যতটা খারাপ করবে বলে পূর্বাভাস করা হয়েছিল, ততটা নয়।

সর্বশেষ খবরে জানা যায়, যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ৪৩৫টির মধ্যে বাইডেনের পার্টি পেয়েছে ১৯২টি আসন। আর সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিক পার্টি পেয়েছে ২১০টি। নিম্নকক্ষের নেতৃত্বের জন্য দরকার ২১৮ আসন। কয়েকটি রাজ্যের ফল আসতে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। তবে, বাইডেনের দল নিম্নকক্ষের নিয়ন্ত্রণ হারাতে যাচ্ছে, এটা মোটামুটি নিশ্চিত।

আর উচ্চকক্ষ সিনেটের ১০০টির মধ্যে ভোট হয়েছে ৩৫টিতে। সর্বশেষ ফলে, সিনেটে উভয় পার্টি একটি করে আসন হারিয়েছে। এখন তাদের উভয়ের আসন সমান, ৪৮টি করে। নিয়ন্ত্রণের জন্য দরকার ৫১টি, যা সব রাজ্যের ফল না আসা পর্যন্ত জানা যাবে না। সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেলেও প্রতিনিধি পরিষদে হারলে, নিজেদের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র এজেন্ডা বাস্তবায়ন করতে হিমশিম খাবে বাইডেন প্রশাসন।

এনজে

Source link

Bednet steunen 2023