Image default
আন্তর্জাতিক

অমুসলিমদের নাগরিকত্বের দেবে ভারত

আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন এবং বৌদ্ধদের ভারতীয় নাগরিত্ব দেয়া হবে। শুক্রবার কেন্দ্র থেকে এমনই ঘোষণা দেয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, গুজরাট, রাজস্থান, ছত্তিসগড়, হরিয়ানা, পাঞ্জাবের মতো রাজ্যে বসবাসকারী অমুসলিমদের জন্য এই ঘোষণা কার্যকর হবে। খবর জি নিউজের।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই ঘোষণা দেয়ার পর এসব রাজ্যের অমুসলিম অভিবাসীদের অবিলম্বে আবেদন করতে বলা হয়েছে। নাগরিকত্ব আইন ১৯৫৫ এবং ২০০৯ সালে প্রণীত নাগরিকত্ব সংশোধন আইনের (সিএএ) অধীনে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ২০১৯ সালে সংশোধিত নাগরিকত্ব আইন অনুযায়ী নয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত সংশোধিত নাগরিকত্ব আইন সিএএ ২০১৯-এর মাধ্যমে ভারতে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, শিখ ও পার্সিদের সহজেই নাগরিকত্ব দেয়ার প্রক্রিয়া করা শুরু করা হচ্ছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, নাগরিকত্ব সংশোধন আইন ২০১৯ বাংলাদেশ থেকে আসা হিন্দু উদ্বাস্তুদের চিহ্নিত করবে, ফলে অনাগরিক অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা সহজ হবে।

এর আগে ২০২০ সালের ১০ জানুয়ারি ভারতে সিএএ কার্যকর হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অনিল মালিক জানিয়েছেন, নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯, ধারা ১, উপধারা ২ মেনে ১০, জানুয়ারি ২০২০ থেকে আইন কার্যকর করা হল। পরবর্তীতে করোনা হানায় সব প্রক্রিয়া বন্ধ হয়ে গিয়েছিল।

Related posts

আগাম নির্বাচনের জন্য সংসদ ভেঙে দিলেন কুয়েতের যুবরাজ

News Desk

করোনায় আবারও মৃত্যু-শনাক্ত বেড়েছে

News Desk

হজ্জ করতে ২৪ ঘণ্টায় সাড়ে ৪ লাখ আবেদন সৌদিতে

News Desk

Leave a Comment