Image default
আন্তর্জাতিক

সংক্রমণ বেড়ে যাওয়ায় মেলবোর্নে লকডাউন ঘোষণা

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ঘনবসতিপূর্ণ প্রদেশ ভিক্টোরিয়াতে সাত দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। প্রদেশের রাজধানী মেলবোর্নে করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

বৃহস্পতিবার মধ্যরাত থেকে এই লকডাউন কার্যকর হবে। কর্তৃপক্ষ ২৬ জন নতুন করোনা রোগী শনাক্ত করেছেন। এছাড়া ১৫০টি জায়গা তারা চিহ্নিত করেছেন যেখানের অধিবাসীরা করোনা রোগীর সংস্পর্শে এসেছেন বলে ধারণা করা হচ্ছে।

সংক্রমণ আবার বেড়ে যাওয়ায় উদ্বেগ ক্রমশই বাড়ছে। এই সংক্রমণ সেখানকার বহু স্থানীয়কে গত বছর প্রদেশের মারাত্মক দ্বিতীয় ঢেউয়ের কথা মনে করিয়ে দিচ্ছে। ভিক্টোরিয়া প্রদেশের ভারপ্রাপ্ত প্রিমিয়ার জেমস মারলিনো বলেছেন, এই প্রাদুর্ভাবের সঙ্গে অতি সংক্রামক ভারতীয় ভ্যারিয়েন্ট বা বি.১.৬১৭ ভ্যারিয়েন্টের সংযোগ রয়েছে।

বিদেশফেরত এক যাত্রী এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে মেলবোর্নে এসেছিলেন। মারলিনো বলেন, এই ভ্যারিয়েন্টটির সংক্রমণ ‘আমরা এখন পর্যন্ত যা রেকর্ড করেছি তার চেয়ে দ্রুত।’ পুরো প্রদেশ জুড়েই করোনায় আক্রান্ত রোগী পাওয়া যাচ্ছে যেখানে ফুটবল স্টেডিয়ামের মতো বড় ভেন্যুগুলোও রয়েছে।

মারলিনো বলেন, ভিক্টোরিয়া প্রদেশে প্রায় ১৫০টিরও বেশি সংক্রমণের জায়গাসহ ১০ হাজার জনকে আমরা পেয়েছি যারা প্রাথমিক ও মাধ্যমিকভাবে আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে এসেছেন। আমাদের এখনই ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, ‘আমরা যদি বেশি অপেক্ষা করি, এটি আমাদের আওতার বাইরে চলে যাবে। আগামী সাতদিন পর্যন্ত ভিক্টোরিয়ার অধিবাসীরা অতি প্রয়োজনীয় কাজ, কেনাকাটা, ব্যায়াম, সেবাদান ও করোনা ভ্যাকসিন নেয়া ছাড়া বাড়ির বাইরে বের হতে পারবেন না। যে কোনো ধরণের সমাবেশ এবং বাড়ি থেকে পাঁচ কিলোমিটারের বেশি দূরে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়া মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান ও প্রার্থনার জায়গাগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। অতি প্রয়োজনীয় নয় এমন ভেন্যুগুলোও বন্ধ থাকবে।

Related posts

রাশিয়ার বিরুদ্ধে অবরোধ ইউরোপের জন্য বুমেরাং?

News Desk

পোল্যান্ড দলের নিরাপত্তায় ছিল যুদ্ধবিমান

News Desk

মাঠে বসে ফুটবল খেলা দেখার সুযোগ পেল ইরানি নারীরা

News Desk

Leave a Comment