Image default
বিনোদন

২৮ বছর পর পিংক ফ্লয়েডের গান

প্রায় তিন দশক পর নতুন গান নিয়ে এল বিশ্বখ্যাত ব্রিটিশ ব্যান্ড ‘পিংক ফ্লয়েড’। ‘হেই হেই রাইজ আপ’ শিরোনামের নতুন এই গানের মাধ্যমে রাশিয়ার হামলার শিকার ইউক্রেনের জনগণের প্রতি সংহতি জানায় রক ব্যান্ডটি। 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, স্থানীয় সময় শুক্রবার (৮ এপ্রিল) মধ্যরাতে পিংক ফ্লয়েডের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ করা হয়। পিংক ফ্লয়েডের এই গানটিতে কালজয়ী সংগীতশিল্পী ডেভিড গিলমোর ও নিক ম্যাসনের সঙ্গে কণ্ঠ দিয়েছেন যুদ্ধে আহত ইউক্রেনীয় শিল্পী আন্দ্রি খিলভনিউক। 

ডেভিড গিলমোর গণমাধ্যমকে বলেন, আন্দ্রি খিলভনিউক কিয়েভে প্রতিরক্ষা বাহিনীর হয়ে কাজ করছেন। ইউক্রেনের ওপর রাশিয়ার হামলার সময় তিনি ইনস্টাগ্রামে একটি গান গাওয়ার ভিডিও পোস্ট করেন, যে ভিডিওতে ইউক্রেনের রাজধানী ছিল জনশূন্য। এই ভিডিও দেখেই পিংক ফ্লয়েড নতুন একটি গান তৈরির অনুপ্রেরণা পায়। 

কিয়েভের সেন্ট সোফিয়া ক্যাথেড্রালের সামনে দাঁড়িয়ে আন্দ্রি খিলভনিউকের গাওয়া প্রথম বিশ্বযুদ্ধের একটি প্রতিবাদী গানের ভিডিও পিংক ফ্লয়েডের গানটিতে যুক্ত করে দেওয়া হয়েছে।

গানটিতে কণ্ঠ দিয়েছেন যুদ্ধাহত ইউক্রেনীয় শিল্পী আন্দ্রি খিলভনিউক। ছবি: টুইটার থেকে নেওয়া ‘হেই হেই রাইজ আপ’ শিরোনামে গানটি লিখেছেন গিলমোর নিজেই। ব্যান্ডের বাকি সদস্যদের সঙ্গে আলাপ করে আন্দ্রি খিলভনিউককে দিয়েই গানটি গাওয়ানোর সিদ্ধান্ত নেন তিনি। যুদ্ধাহত আন্দ্রি এই গানটি রেকর্ড করে পাঠান বলে জানান গিলমোর। 

গিলমোরের পুত্রবধূ ও নাতি-নাতনিরা ইউক্রেনীয়। তিনি একটি স্বাধীন গণতান্ত্রিক দেশে বিশ্বের অন্যতম শক্তিধর দেশের আগ্রাসনের তীব্র নিন্দা জানান। বিশ্বখ্যাত সংগীতশিল্পী, গীতিকার ও গিটারিস্ট গিলমোর আরও বলেন, ‘আমরা ইউক্রেনের সমর্থনে কথা বলতে চাই।’ 

পিংক ফ্লয়েডের পক্ষ থেকে জানানো হয়, তাঁদের যুদ্ধবিরোধী নতুন গানটি থেকে যা আয় হবে, তার পুরোটাই ইউক্রেনে মানবিক সহায়তায় ব্যয় করা হবে। এর মধ্যে গানটি শুনেছেন ২০ লাখের বেশি মানুষ। 

পিংক ফ্লয়েড সবশেষ ১৯৯৪ সালে ‘দ্য ডিভিশন বেল’ নামে গানের অ্যালবাম প্রকাশ করে। সে হিসেবে দীর্ঘ ২৮ বছর পর নতুন গান প্রকাশ করল বিশ্বখ্যাত এই ব্রিটিশ রক ব্যান্ডটি।

Source link

Related posts

রণবীর কাপুরের ‘অ্যানিমেল’ সিনেমার ফার্স্ট লুক পোস্টার প্রকাশ

News Desk

এই অর্জন উৎসর্গ করলাম তোমার পায়ে মা: মিলন ভট্টাচার্য

News Desk

চিত্রনায়িকা একার বিরুদ্ধে চার্জশিট

News Desk

Leave a Comment