free hit counter
২০২১ অস্কারে সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্মের শিরোপা পেল পিক্সারের ‘সোল’
বিনোদন

২০২১ অস্কারে সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্মের শিরোপা পেল পিক্সারের ‘সোল’

বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে দীর্ঘ অপেক্ষার অবসান। শেষ পর্যন্ত করোনাকে দূরে সরিয়ে রেখে আয়োজিত হল অস্কার। এই বছরের অস্কারে সেরার সম্মান যারা পেয়েছে তাদের মধ্যে অন্যতম হল পিক্সারের ‘সোল’ । সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্ম হিসেবে পুরস্কার দিতেছে এই ছবিটি।

প্রতি বছর ফেব্রুয়ারি মাসে অস্কার পুরস্কারের আসর বসে। তবে করোনার জেরে এই বছর দু-মাস পিছিয়ে ২৫ এপ্রিল লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসে বর্ণাঢ্য অনুষ্ঠান। যদিও এবছর করোনা পরিস্থিতির কারণে হলে শুধুমাত্র বিচারক এবং পুরস্কার প্রাপকদের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল। তবে অনুষ্ঠানটি বিভিন্ন জায়গায় দর্শকদের দেখার জন্য লাইভ স্ট্রিমিং করা হয়েছিল।

আর ৯৩ তম এই অস্কার পুরস্কারের চূড়ান্ত মনোয়নের তালিকায় বেস্ট অ্যানিমেটেড ফিচার ফিল্ম হিসেবে উঠে এল পিট ডক্টর এবং কিম্প পাওয়ারস পরিচালিত এক ঘণ্টা সাতচল্লিশ মিনিটের ছবি ‘সোল'( Soul)।

জানা গিয়েছে, আমেরিকান কম্পিউটার-অ্যানিমেটেড ফ্যান্টাসি কমেডি-ড্রামা ফিল্ম যা পিক্সার অ্যানিমেশন স্টুডিওজ প্রযোজিত এবং ওয়ার্ল্ড ডিজনি পিকচার্স দ্বারা মুক্তিপ্রাপ্ত এই ছবিটি ২০২০ সালের ২৫ ডিসেম্বর বড়দিনে মুক্তি পায়। করোনার কারণে এর আগে ২০২০ সালের অক্টোবর মাসে মুক্তি পাওয়ার কথা থাকলেও পরে তা পিছিয়ে ওই বছর ২৫ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে সিনেমাটি প্রথম রিলিজ করে।

জানা গিয়েছে, প্রায় ১৫০ ইউএস ডলার ব্যায়ে তৈরি এই সিনেমাটি শতকরা ৯৩ শতাংশ লোকের প্রশংসা কুড়িয়েছে। বক্স অফিসে ব্যাপক সাড়া ফেলে দেয় এই সিনেমাটি। শুধু তাই নয়, মাত্র ১০০ মিনিটের এই সিনেমাটি বক্স অফিসে প্রায় ১৩৫.৭ মিলিয়ন ইউএস ডলার আয় করে। এছাড়াও ৯৩ তম অস্কার পুরস্কারের মঞ্চে চলচ্চিত্রটি মোট তিনটি বিভাগে সেরা মনোনীত হয়েছে। যেগুলি হল, বেস্ট অ্যানিমেটেড ফিচার, বেস্ট অরিজিনাল স্কোর এবং গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস, বাফটা অ্যাওয়ার্ডস ও ক্রিটিক্স চয়েস অ্যাওয়ার্ডস।

Related posts

অস্কার ২০২১ এ ইতিহাস গড়লেন ক্লোয়ি ঝাও

News Desk

অস্কার ২০২১: এক নজরে বিজয়ী তালিকা

News Desk

অস্কারে ইরফান খানকে বিশেষ ভাবে স্মরণ

News Desk