free hit counter
বিনোদন

আমির কতটা মন ভরালো

আইপিএলের ফাইনাল ম্যাচে প্রকাশ হলো আমির খানের ‘লাল সিং চাড্ডা’ সিনেমার ট্রেলার। ১৯৯৪ সালে মুক্তি পাওয়া টম হ্যাঙ্কস অভিনীত হলিউড ক্লাসিক ‘ফরেস্ট গাম্প’-এর অফিশিয়াল রিমেক এই সিনেমা। ২০১৯ সালের ৩১ অক্টোবর সিনেমার শুটিং শুরু করেন আমির। মাঝে করোনা সংকটের কারণে বেশ কিছুদিন বন্ধ রাখতে হয় শুটিং। করোনার প্রকোপ কমলে ফের সিনেমার শুটিং শুরু হয়। সন্তানসম্ভবা অবস্থাতেই সিনেমার শুটিং শেষ করেছেন সিনেমার নায়িকা কারিনা কাপুর। ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর ‘লাল সিং চাড্ডা’র শুটিং শেষ হয়। তবে আমির খান এই সিনেমা নিয়ে ভাবছেন দশ বছরের বেশি সময় ধরে। বহুদিন আগে কিনেছিলেন রিমেক স্বত্ব। সিনেমাটি নিয়ে তাই প্রত্যাশার পারদ কতটুকু বোঝাই যাচ্ছে।

‘ফরেস্ট গাম্প’ সিনেমার কাহিনিকে ভারতীয় দর্শকদের উপযোগী করে তৈরি করেছেন পরিচালক অদ্বেত চন্দন। নাম ভূমিকায় অভিনয় করার জন্য নানা সময় নিজের লুক পালটেছেন আমির। রূপার চরিত্রে আমিরের নায়িকা কারিনা কাপুর। লাল সিং চাড্ডার মায়ের চরিত্রে অভিনয় করেছেন হিন্দি টেলিভিশনের জনপ্রিয় অভিনেত্রী মোনা সিং। এছাড়াও রয়েছেন দক্ষিণী তারকা নাগা চৈতন্য। সিনেমায় অতিথি চরিত্রে দেখা যাবে শাহরুখ খানকেও।

ট্রেলারে পাওয়া যায়- এক পাঞ্জাবি শিশুর নাম লাল (আমির খান)। ছোটবেলা থেকেই সে সব মহলে উপেক্ষিত। কিন্তু তার মা (মোনা সিং) তাকে কখনোই ছোট অনুভব করতে দেয় না। বরং উৎসাহ দেয় সবকিছুতে। আর মায়ের মনোবল পেয়ে লাল এগিয়ে যায়। স্কুলে প্রথম যেদিন যায় সবাই মজা করে তাকে নিয়ে। একটা মেয়েই শুধু তাকে বন্ধু বানায় যার নাম রুপা (কারিনা কাপুর)। আর রুপাই লালের সব চেয়ে কাছের কেউ হয়ে ওঠে। আর রুপা এবং মায়ের অনুপ্রেরণা পেয়ে এই প্রতিবন্ধী লালের মিলে একের পর এক প্রাপ্তি। কিন্তু শেষে এসে লাল তার সবকিছুই হারিয়ে পুনরায় একা হয়ে যায়।

পাঞ্জাবি এক সহজ সরল বোকা ধরনের চরিত্র লাল। কিছুটা বোকা, কিছুটা জিদ্দির মিশ্রন লাল চরিত্রটি। ‘পিকে’, ‘থ্রি ইডিয়েটস’ ‘ধুম থ্রি’ সিনেমায় আমিরের লুকের ঝলক পাওয়া যায় এই ট্রেলারেও। ট্রেলার নিয়ে প্রশংসার চেয়ে সোশ্যাল মিডিয়ায় আসছে নানা নেতিবাচক মন্তব্য। অনেকেই বলছেন, আমির খান তার আগের কয়েকটি সিনেমার লুকই এখানে উপস্থাপন করছেন। সমালোচকরা বলছেন, ‘ফরেস্ট গাম্পের ভারতীয় ভার্সন বানানোর জন্য চেষ্টার কমতি রাখেনি সিনেমার টিম, বোঝাই যাচ্ছে। লোকেশন, ভিএফএক্স- এক কথায় দুর্দান্ত! অভিনয়, সেটাও দারুণ। ভিয়েতনাম যুদ্ধের জায়গায় গল্পে এসেছে কারগিল যুদ্ধের পটভূমি, ফরেস্ট গাম্পের চকলেট ভারতে এসে হয়ে গেছে গোলগাপ্পা, সেটাও মেনে নেয়া যায়। কিন্তু লাল সিং চাড্ডারূপি আমিরকে কেন যেন ‘‘পিকে’’ সিনেমার আমিরের মতোই লাগলো কিছু কিছু জায়গায়। তবে সিনেমা দেখার আগে আমিরের ওপর থেকে বিশ্বাস হারাতে চাই না আমরা।’

১১ আগস্ট সিনেমা হলে মুক্তি পাবে ‘লাল সিং চাড্ডা’। এই সিনেমাকে কারিনা নিজের ক্যারিয়ারের অন্যতম সেরা সিনেমা হিসাবে অবিহিত করেছে।

Source link