free hit counter
জীবনী

বাংলাদেশী ক্রিকেটার সাব্বির রহমানের জীবনী

সাব্বির রহমান এর জন্ম ও প্রাথমিক জীবন :
বাংলাদেশি ক্রিকেটার সাব্বির রহমান পিতা খাজা আহমেদ ও মা হাজেরা খাতুন। রাজশাহী, জেলায় 22 নভেম্বর, 1991 সালে জন্মগ্রহণ করেন। বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম সদস্য সাব্বির মূলতঃ ব্যাটসম্যান। সাব্বির রহমান একজন অন্যতম সেরা বাংলাদেশী ক্রিকেটার যিনি তার কঠিন আক্রমণাত্মক ব্যাটিং শৈলী জন্য পরিচিত। ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেট ও লিস্ট এ ক্রিকেটে তিনি রাজশাহী বিভাগের হয়ে খেলে থাকেন। রুম্মন ডাকনামে পরিচিত সাব্বির রহমান ডানহাতে ব্যাটিংয়ের পাশাপাশি লেগ ব্রেক বোলার হিসেবে দলে ভূমিকা রাখেন।।বাংলাদেশি অলরাউন্ডার, সাব্বির রহমান বিশ্বকাপ 2015 সালে তার ভয়ঙ্কর কর্মক্ষমতা দেখিয়েছে। এরপর থেকে ধারাবাহিক ভাবেই তিনি তার ব্যটিং নৈপুণ্যতা দেখিয়ে আসছেন।

ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ সাব্বির রহমান
ডাকনাম রুম্মন
জন্ম তারিখ 22 নভেম্বর, 1991
জন্ম স্থান রাজশাহী, বাংলাদেশ
উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি।
পেশা ক্রিকেটার
ভূমিকা অলরাউন্ডার
ব্যাটিংয়ের ধরণ ডানহাতি ব্যাটসম্যান
বোলিংয়ের ধরণ লেগব্রেক
বান্ধবী N / A
ধর্ম ইসলাম
ঘরোয়া দলের তথ্য
বছর দল
২০১২/১৩ বরিশাল বার্নারস
২০১৬ রাজশাহী কিংস
২০১৭ সিলেট সিক্সারস

খেলোয়াড়ী জীবন :
২০১০ সালের নভেম্বরের শেষদিকে চীনের গুয়াংজুতে অনুষ্ঠিত এশিয়ান গেমসের ক্রিকেটে ১৩-সদস্যবিশিষ্ট বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। চূড়ান্ত খেলায় আফগানিস্তান ক্রিকেট দলের বিপক্ষে বাংলাদেশ পাঁচ উইকেটে জয়লাভ করে। এরফলে বাংলাদেশ দল এশিয়ান গেমসে প্রথম স্বর্ণপদক লাভ করে।

আন্তর্জাতিক ক্রিকেট :

১৪ ফেব্রুয়ারি, ২০১৪ তারিখে সফরকারী শ্রীলঙ্কা ক্রিকেট দলের বিপক্ষে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত ২য় টুয়েন্টি২০ আন্তর্জাতিকে বাংলাদেশের পক্ষে সাব্বির রহমানের টি২০ আন্তর্জাতিকে অভিষেক ঘটে। ২১ নভেম্বর, ২০১৪ তারিখে জিম্বাবুয়ে ক্রিকেট দলের বিপক্ষে সফরকারী দলের সলোমন মিরের সাথে তারও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে। নাসির হোসেনের স্থলাভিষিক্ত হয়ে নিজস্ব ২৩তম জন্মদিনে অভিষিক্ত সাব্বির আক্রমণধর্মী ব্যাটিং করে মাত্র ২৫ বলে ৪৪ রান সংগ্রহ করেন। তার এ ইনিংসে তিনটি বাউন্ডারী ও তিনটি ছক্কার মার ছিল। তার এ অসামান্য ক্রীড়ানৈপুণ্যে বাংলাদেশ দল ৮৭ রানে জয়লাভ করে ও ৫-ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায়। ২০১৬ এশিয়া কাপ এ তার করা ৫৪ বলে ৮০ রান শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশকে জয় এনে দেয়। পরে ম্যান অব দ্য টুর্নামেন্টের পুরস্কারও পান উত্তরবঙ্গের ছেলে সাব্বির রহমান। পেয়েছেন ১২ হাজার ৫০০ ডলার পুরস্কার। সাব্বির ৫ ম্যাচে ১৭৬ রান করেছেন।

ম্যান অফ দ্য ম্যাচ
তারিখ দল
১৪ এপ্রিল ২০১৫ পাকিস্তান
১৭ জানোয়ারি ২০১৬ জিম্বাবুয়ে
২৮ ফেব্রুয়ারী ২০১৬ শ্রিলংঙ্কা