Image default
বাংলাদেশ

কুমিল্লা পূজা উদযাপন পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদকের সদস্যপদ স্থগিত

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটি কুমিল্লা মহানগর শাখার সভাপতি শিব প্রসাদ রায় ও সাধারণ সম্পাদক অচিন্ত্য দাস টিটুর সদস্যপদ সাময়িকভাবে স্থগিত করেছে। শুক্রবার (১৩ অক্টোবর) এক কারণ দর্শানোর চিঠিতে বিষয়টি জানিয়েছেন কেন্দ্রীয় সভাপতি জে এল ভৌমিক ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার।

ওই চিঠির বিষয়ে জানতে পেরেছেন বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন মহানগর শাখার সভাপতি শিব প্রসাদ রায়।

চিঠিতে লেখা হয়, শারদীয় দুর্গাপূজার প্রাক্কালে কুমিল্লা জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় সংসদ সদস্য বাহাউদ্দিন বাহার সনাতন সম্প্রদায়ের ধর্মীয় বিষয়কে কটাক্ষ করে সাম্প্রদায়িক বক্তব্যে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে গত ১০ অক্টোবর বাহাউদ্দিন বাহারের বক্তব্যের প্রতিবাদ জানানো হয়। বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটিও প্রতিবাদ জানিয়ে বিবৃতি প্রদান করেছে। ঐক্য পরিষদের প্রতিবাদলিপির বিরুদ্ধে আপনাদের দেওয়া বিবৃতি প্রকারান্তরে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের বক্তব্যের বিরোধিতার শামিল। যা পরিষদের সাংগঠনিক নিয়মনীতির পরিপন্থি কর্মকাণ্ডের বহিঃপ্রকাশ বলে কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ মনে করে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ তার গঠনতন্ত্র অনুযায়ী সনাতন সম্প্রদায়ের মানবিক ও ধর্মীয় মূল্যবোধ সুরক্ষায় কাজ করে থাকে।

এমতাবস্থায়, আগামী ১৫ দিনের মধ্যে আপনাদের অবস্থানের সন্তোষজনক জবাব চেয়ে এই কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হলো। নোটিশের জবাব প্রার্থী ও পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটি কর্তৃক পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ না করা পর্যন্ত কুমিল্লা মহানগর শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে আপনাদের সদস্যপদ সাময়িকভাবে স্থগিত করা হলো। একই সঙ্গে পূজা উদযাপন পরিষদ কুমিল্লা মহানগর শাখার প্রথম সহসভাপতি অমল তত্ত্ব ও যুগ্ম সাধারণ সম্পাদক কুমার রায় যথাক্রমে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করবেন।

এ বিষয়ে পূজা উদযাপন পরিষদ কুমিল্লা মহানগর শাখার সভাপতি শিব প্রসাদ রায় বলেন, ‘আমি এই বিষয়ে জানতে পেরেছি। এখন কিছু বলতে চাচ্ছি না। পরে বলবো।’

এর আগে, সম্প্রতি কুমিল্লা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পূজা উদযাপন নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। এ সময় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের ‘মদমুক্ত পূজা’ করার আহ্বান জানিয়ে দেওয়া একটি বক্তব্য নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। এর পরিপ্রেক্ষিতে ৮ অক্টোবর বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের দফতর সম্পাদক মিহির রঞ্জন হাওলাদার স্বাক্ষরিত এক বিবৃতিতে সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিনের বক্তব্যকে ‘সাম্প্রদায়িক উক্তি’ আখ্যা দিয়ে নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। ঐক্য পরিষদের ওই বক্তব্যের প্রতিবাদ জানিয়ে মতবিনিময় সভা করে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কুমিল্লা মহানগর শাখা। সেখানে প্রধান অতিথি করা হয় আ ক ম বাহাউদ্দিন বাহারকে।

এই বক্তব্যসহ আরও কয়েকটি দাবিতে গতকাল শুক্রবার (১৩ অক্টোবর) প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল করে বাংলাদেশ ছাত্র ঐক্য পরিষদ। এ সময় মিছিলের হামলার অভিযোগ ওঠে মহানগর যুবলীগ ও ছাত্রলীগের বিরুদ্ধে। এ ঘটনায় আহত হন তিন জন। বিকালে তাদের দেখতে যান জেলা প্রশাসক মু. মুশফিকুর রহমান ও জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান। এ সময় তারা সুষ্ঠু বিচারের আশ্বাস দেন।

Source link

Related posts

১৭ জুন থেকে কমিউনিটি সেন্টার খুলে দেয়ার দাবী

News Desk

৪ বছরেও শেষ হয়নি সেতুর কাজ, উঠতে হয় মই দিয়ে

News Desk

খুঁটিতে গরু বাঁধলেই দিতে হয় টাকা

News Desk

Leave a Comment