free hit counter
মূল্য বাড়িয়ে চামড়ার দাম নির্ধারণ
বাংলাদেশ

মূল্য বাড়িয়ে চামড়ার দাম নির্ধারণ

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর চামড়ার দর নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। গত বছরের চেয়ে প্রতি বর্গফুটে পাঁচ টাকা করে দাম বৃদ্ধি করা হয়েছে। এ বছর ঢাকার জন্য লবণযুক্ত গরুর কাঁচা চামড়ার দাম প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৫ টাকা। একই চামড়া ঢাকার বাইরে দাম ৩৩ থেকে ৩৭ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া সারাদেশে খাসির চামড়া প্রতি বর্গফুট ২০ থেকে ২২ টাকা, বকরির চামড়া ১৫ থেকে ১৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত চামড়ার দাম নির্ধারণ নিয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত আসে। বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ এ দাম ঘোষণা করেন। গত বছর করোনা পরিস্থিতির কারণে ঢাকায় জন্য লবণযুক্ত কাঁচা চামড়ার দাম গরুর ক্ষেত্রে ছিল প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা। আর ঢাকার বাইরে ছিল ২৮ থেকে ৩২ টাকা।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিত করতেই আমরা চামড়ার এ দাম নির্ধারণ করেছি। চামড়াশিল্পের মালিকদের কাছে আমার আবেদন, আপনারা এটা মেনে নিন। ওয়েট ব্লু রপ্তানিতে আমরা স্বাচ্ছন্দ্য বোধ করি না। তবে দাম না থাকার কারণে আমাদের এ সিদ্ধান্ত নিতে হচ্ছে। যখন আমরা দেখব চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিত হচ্ছে, তখন আমরা আর এটি রপ্তানি করার অনুমতি দেব না।’

এদিকে, বৈঠকে এই দাম নিয়ে দ্বিমত প্রকাশ করেছেন চামড়া মালিকেরা। তারা গত বছরে যে দাম নির্ধারণ করা হয়েছিল, তার চেয়ে ৫ টাকা দাম বাড়ানোর দাবি করেন। যদিও বাণিজ্যমন্ত্রী সাফ জানিয়ে দেন, এ বছর এটা থাকবে।

Related posts

ঈদের সময় বিধিনিষেধে শিথিলতা আসতে পারে

News Desk

১০ ঘণ্টায় বর্জ্য অপসারণ করল সিলেট সিটি করপোরেশন

News Desk

প্রতারণা এড়াতে পশুর হাটে থাকবে কঠোর নজরদারি

News Desk
Bednet steunen 2023