free hit counter
শিক্ষামন্ত্রী দীপু মনি
বাংলাদেশ

ব্লেন্ডেড এডুকেশন সিস্টেম চালু করার কথা ভাবছে সরকার: শিক্ষামন্ত্রী

শিক্ষা কার্যক্রমকে আরও সহজ ও আধুনিকায়ন করা হবে। এ লক্ষ্যে সরকার ব্লেন্ডেড এডুকেশন সিস্টেম চালু করার কথা ভাবছে। শিক্ষামন্ত্রী দীপু মনি গতকাল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ২৩তম সমাবর্তন অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান। মন্ত্রী বলেন, বয়স যেন জ্ঞান অর্জনের ক্ষেত্রে কোনো প্রতিবন্ধক না হয়, সে বিষয়েও কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষার্থীদের শেখাতে হবে কীভাবে জীবনব্যাপী শিক্ষা অর্জন করা যায়।‘দ্রুত পরিবর্তনশীল এই বিশ্বে প্রতিনিয়ত জ্ঞানের বিষয়গুলো পরিবর্তিত হচ্ছে’ উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, আজ যে জ্ঞান খুবই প্রয়োজনীয়, সময়ের পরিবর্তনে হয়তো সে জ্ঞান তার প্রয়োজনীয়তা হারাতে পারে। বেঁচে থাকার এবং জীবিকার জন্য হয়তো নতুন কোনো জ্ঞান অর্জন করা জরুরি হয়ে যাবে। তাই শিক্ষার্থীদের শেখাতে হবে কীভাবে জীবনব্যাপী শিখতে হয়।

শিক্ষামন্ত্রী বলেন, একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা শেষ করে কর্মক্ষেত্রে যোগদান করার পরও নতুন কোনো ক্ষেত্রে জ্ঞান অর্জন করা তার জন্য জরুরি হয়ে যেতে পারে। তখন ওই কর্মজীবীর পক্ষে আবার বিশ্ববিদ্যালয় পর্যায়ে সরাসরি শিক্ষা কার্যক্রম শুরু করা সম্ভব নয়। এই প্রয়োজনীয়তা উপলব্ধি করে ব্লেন্ডেড এডুকেশন ও মডিউলার এডুকেশনের ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী অনলাইন শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার কথা পুনর্ব্যক্ত করেন।

সমাবর্তনে সমাবর্তন বক্তা হিসেবে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ। সমাবর্তনে সভাপতিত্ব করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি আতিকুল ইসলাম।

Related posts

১৩ জুন স্কুল-কলেজ খোলা হবে : শিক্ষামন্ত্রী

News Desk

জাতীয় অধ্যাপক হয়েছেন তিনজন

News Desk

পরিস্থিতি দেখে এসএসসি-এইচএসসির বিষয়ে সিদ্ধান্ত : শিক্ষামন্ত্রী

News Desk