free hit counter
দেশে পৌঁছেছে ফাইজারের টিকা
বাংলাদেশ

দেশে পৌঁছেছে ফাইজারের টিকা

বহুল আলোচিত ফাইজার বায়োএনটেকের করোনার টিকা ঢাকায় পৌঁছেছে । এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইট সোমবার রাত ১১টা ১৩ মিনিটে গ্যাভির কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে পাঠানো ১ লাখ ৬০২ ডোজ টিকা নিয়ে ঢাকায় এসেছে। কয়েকদিন কথা চালাচালির পর এ টিকা এসে পৌছায় সবাই স্বস্তিও নি:শ্বাস ফেলেছে। স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপলয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক সংবাদ মাধ্যমকে টিকা ঢাকায় পৌছার ব্যাপারটি নিশ্চিত করেছেন।

এসব টিকা মহাখালীতে অবস্থিত সম্প্রসারিত টিকাদান কর্মসূচীর হিমাগারে রাখার ব্যবস্থা করা হয়েছে।

গত রোববার ফাইজারের টিকা ঢাকায় আসা নিয়ে স্বাস্থ্য মন্ত্রনালয়ে বিভিন্ন কর্মকর্তার কথায় বিভ্রান্তি দেখা দিয়েছিল।

রোববার রাত ১১টা ২০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ফাইজারের এই এক লাখ ৬২০ ডোজ টিকা দেশে পৌঁছানোর কথা থাকলেও এদিন দুপুরে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন ভার্চুয়াল বুলেটিনে জানান, তাদের ফ্লাইট শিডিউল জানানো হয়নি, টিকা পেতে কিছুটা দেরি হতে পারে। তার কিছু সময় পরই আবার তিনি জানান, ফাইজার বায়োএনটেকের টিকা আসছে নির্ধারিত সময়েই। পরে বিকালে মন্ত্রণালয় থেকেও জানানো হয়, ভ্যাকসিন আজই আসবে। কিন্তু আবারও সন্ধ্যার পরপরই জানানো হয় ভ্যাকসিন রবিবার না, সোমবার আসবে। সোমবারই টিকা দেশে এসেছে।

দরিদ্র দেশগুলোর টিকাপ্রাপ্তি নিশ্চিতে গঠিত আন্তর্জাতিক প্ল্যাটফর্ম গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশনের (গ্যাভি) কাছ থেকে ফাইজারের এ টিকা এসেছে। প্রাণঘাতী ও সংক্রামক ব্যাধি থেকে দরিদ্র দেশগুলোর শিশুদের জীবন রক্ষায় টিকা প্রদানে ভূমিকা রাখা গ্যাভি বিশ্বের নিম্ন ও মধ্যম আয়ের ৯২টি দেশকে করোনাভাইরাসের টিকা সরবরাহের উদ্যোগ নিয়েছে।

Related posts

কানাডায় অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর নারীর মৃত্যু

News Desk

ময়মনসিংহ ২৪ ঘণ্টায় আরও ১৭ জনের মৃত্যু

News Desk

এখনও ফুরায়নি দ্বিতীয় ডোজের টিকার মজুত

News Desk