free hit counter
বাংলাদেশ

জামায়াতের বিচারে কিছুদিনের মধ্যে আইন পাস হবে: আইনমন্ত্রী

আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নানামুখী পরিকল্পনা নিয়ে এগোচ্ছে জামায়াতে ইসলামী। গতকাল বুধবার নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধনের জন্য বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) নামে নতুন যে দল আবেদন করেছে, সেটাও ওই পরিকল্পনার অংশ কি না, তা নিয়ে আলোচনা চলছে রাজনৈতিক মহলে। বিডিপির সঙ্গে সম্পৃক্ততা জামায়াত স্বীকার করছে না। তবে নতুন দলটির নেতারা সবাই জামায়াত-শিবিরের নেতা।

ভিন্ন নামে দল গঠনের তৎপরতায় মধ্যে মানবতাবিরোধী অপরাধের জন্য জামায়াতে ইসলামীর বিচারের বিষয়ে করা এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘প্রথম কথা হচ্ছে, আমরা মানবতাবিরোধী অপরাধী ও যুদ্ধাপরাধীদের বিচার করতে বদ্ধপরিকর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এই বিচার করে দেখিয়েছে, এই বিচার আওয়ামী লীগ সরকার করে এবং অনেক রায় কার্যকরও হয়েছে। জামায়াতে ইসলামীর বিচারের জন্য আইনের পরিবর্তন দরকার হবে, সেটা আগেই বলেছি। আইনের সংশোধনের প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। আমরা কিছুদিনের মধ্যে এই আইন পাস করব। তারপর বিচার কার্যক্রম শুরু হবে।’

ভিন্ন নামে জামায়াতে ইসলামী নিবন্ধনের আবেদনের বিষয়ে আইনমন্ত্রী বলেন, নিবন্ধনের জন্য তারা ইসিতে আবেদন করেছে। আদালতের মতো এটি বিচারাধীন বিষয়। দেখতে চান ইসি কীভাবে মোকাবিলা করে। তারপর তিনি এ বিষয়ে বক্তব্য দেবেন।

Bednet steunen 2023