free hit counter
বাংলাদেশ

জামালপুরে ১৫ মিনিটে কালবৈশাখীর তাণ্ডব

জামালপুরে কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ে বন্ধ হয়ে পড়েছে বিদ্যুৎ সরবরাহ ও যান চলাচল। শিলাবৃষ্টি ও প্রবল বাতাসে ক্ষতিগ্রস্ত হয়েছে বেশকিছু ঘরবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান। ক্ষতি হয়েছে বিভিন্ন ফসল ও শাক সবজির ক্ষেত। মঙ্গলবার (১৯ এপ্রিল) ভোরে কালবৈশাখী ঝড়ের এই তাণ্ডব চলে।

জানা গেছে, কালবৈশাখী ঝড়ের কবলে শহরের আমলাপাড়া এলাকায় প্রধান সড়কের ওপর গাছ ও দুইটি বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে। এতে বন্ধ হয়ে যায় শহরের প্রধান সড়কে যান চলাচল ও বিদ্যুৎ সরবরাহ। ভোর ৫টায় শুরু হওয়া কালবৈশাখী ঝড় ১৫ মিনিট ধরে এই তাণ্ডব চালায়। বেলা ১১টার দিকে শহরের অন্যান্য এলাকায় বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হলেও আমলাপাড়া ও এর আশপাশের এলাকায় বিকাল পর্যন্ত সন্ধ্যা নাগাদ বিদ্যুৎ ছিল না।

ঝড়ে জামালপুর সদর উপজেলার শরীফপুর ইউনিয়নের বেড়া পাথালিয়া, রঘুনাথপুর, বেপারিপাড়া, শ্রীরামপুর ও গোদাশিমলারের শতাধিক কাঁচা-পাকা ঘর, শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝড়কবলিত এলাকায় রাস্তার ওপর গাছপালা পড়ে যোগাযোগের বিঘ্ন ঘটছে, বিচ্ছিন্ন রয়েছে বিদ্যুৎ সংযোগ। প্রবল বাতাসের সঙ্গে শিলাবৃষ্টি হওয়ার কারণে কৃষকের কাঁচা, আধা-পাকা ধান, সবজি, লিচু ও আম বাগানের ব্যাপক ক্ষতি হয়েছে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরান জানান, পরিস্থিতি স্বাভাবিক করতে প্রশাসন ঝড়কবলিত এলাকায় কাজ করছে। বিভিন্ন দফতরের মাধ্যমে ঝড়ের কবলে ক্ষতিগ্রস্ত এলাকার ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা হচ্ছে। পরে ক্ষতিগ্রস্তদের সহায়তা দেওয়া হবে।

Source link