free hit counter
কাঁচামালের অভাব সেরাম ইনস্টিটিউটে, ৩ মাস ভ্যাকসিন পাবে না বাংলাদেশে
বাংলাদেশ

কাঁচামালের অভাব সেরাম ইনস্টিটিউটে, ৩ মাস ভ্যাকসিন পাবে না বাংলাদেশে

ভারত সরকার বিশ্বের অন্য দেশগুলিতে সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড পাঠানোর ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করলেও বাংলাদেশকে এই তালিকা থেকে বাদ রাখা হয়েছে। ১২ই এপ্রিল ভারত সরকার এই মর্মে একটি সিদ্ধান্তও নিয়েছে। কিন্তু নিষেধাজ্ঞা না থাকলেও মূলত কাঁচামালের অভাবে তিন মাস বাংলাদেশেও ভ্যাকসিন রপ্তানিতে সমস্যা হবে বলে রবিবার জানিয়েছেন সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা।

তিনি বলেছেন, আমেরিকা ফেডারেল আইন জারি করে ডিফেন্স প্রটেকশন অ্যাক্ট অনুযায়ী সিদ্ধান্ত নিয়েছে যে ভ্যাকসিনের কাঁচামাল বিদেশে রপ্তানি বন্ধ। এর ফলে সিরাম ইনস্টিটিউট ব্যাগ এবং ফিল্টার পাচ্ছেনা। উৎপাদন অনেক কমে গেছে। অন্যদিকে ভারতে কোভিড এর দ্বিতীয় সার্জ-এ ভয়ঙ্কর অবস্থার প্রেক্ষিতে কোভিশিল্ড এর চাহিদা আকাশছোঁয়া। ভারতেই প্রয়োজনের তুলনায় কোভিশিল্ড সরবরাহ সম্ভব হচ্ছে না।

এই অবস্থায় আমেরিকার কাঁচামাল না পেলে বাংলাদেশে সরবরাহ করা সমস্যা। তিনহাজার কোটি টাকা সাহায্য পেলে পূর্বতন উৎপাদনে যেতে পারে সিরাম। এদিকে বাইডেন প্রশাসনের ওপর চাপ সৃষ্টি করেছে সে দেশের চেম্বার অফ কমার্স। তারা অবিলম্বে ভারত ও ব্রাজিলের সংকটের কথা মাথায় রেখে কাঁচামাল সরবরাহে নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা বলেছে। ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর সব দেশের কাছে এস ও এস পাঠিয়েছেন ভারতের দিকে সাহায্যের হাত বাড়ানোর জন্যে।

Related posts

ব্রিটেনে ২৪০ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করছে সেরাম

News Desk

রুশ টিকা স্পুটনিক-৫ তৈরির অনুমতি পেল ভারতের সেরাম

News Desk

সেরামের আগামী তিন মাস ভ্যাক্সিন রপ্তানির নিশ্চয়তা নেই

News Desk