Image default
বাংলাদেশ

এশিয়ান সায়েন্টিস্ট ১০০ গবেষকের তালিকায় তিন বাংলাদেশি

সিঙ্গাপুর থেকে প্রকাশিত বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক ম্যাগাজিন এশিয়ান সায়েন্টিস্ট ১০০ গবেষকের তালিকা প্রকাশ করেছে। সে তালিকায় তিন বাংলাদেশি গবেষক স্থান পেয়েছেন। তারা হলেন ড. ফেরদৌসী কাদরী, ড. সামিয়া সাবরিনা ও ডা. সালমা সুলতানা।

ইংরেজি ভাষায় প্রকাশিত ম্যাগাজিনটির ওই তালিকায় আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) সংক্রামক ব্যাধি বিভাগের সিনিয়র বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরি। ড. সামিয়া সাবরিনা হলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের অধ্যাপক। ডা. সালমা সুলতানা হলেন বাংলাদেশের প্রথম বেসরকারি প্রাণী চিকিৎসা কেন্দ্র ‘মডেল লাইভস্টক ইনস্টিটিউটের’ প্রতিষ্ঠাতা ও পরিচালক।

অধ্যাপক সামিয়া বলেন, যে কোনো স্বীকৃতি পেলে স্বাভাবিকভাবেই ভালো লাগে। আর আমরা যেহেতু গবেষণার দিক থেকে তুলনামূলকভাবে পিছিয়ে আছি, সে ক্ষেত্রে এমন স্বীকৃতি অনুপ্রেরণা জোগায়। আমরা বিশ্বাস করি, নারীরা পরিশ্রম করলে এমন অনেক স্বীকৃতি অর্জন করতে পারবেন। ২০১৬ সাল থেকে প্রতিবছর এশিয়ান সায়েন্টিস্ট ম্যাগাজিন এশিয়ার সবচেয়ে প্রতিভাধর গবেষকদের তালিকা তৈরি করে আসছে। এবার এর ষষ্ঠ সংস্করণে এশিয়ান সায়েন্টিস্ট ১০০ তালিকায় এ অঞ্চলের সেরা এবং উজ্জ্বল ব্যক্তিদের সাফল্য উদযাপন করছে। বিজ্ঞানের বিভিন্ন শাখায় তাদের সাফল্য তুলে ধরছে।

এ তালিকায় স্থান করে নিতে সম্মানিত ব্যক্তিকে স্বীয় গবেষণার জন্য পূর্ববর্তী বছরে কোনো জাতীয় বা আন্তর্জাতিক পুরস্কার পেতে হয়। বিকল্পভাবে তার কোনো গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক আবিষ্কার থাকতে হয় অথবা এ জাতীয় কোনো গবেষণাকাজে নেতৃত্ব দিতে হয়।

Related posts

চিকিৎসকদের রোগীদের প্রতি মানবিক আবেগ থাকতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

News Desk

একদিনের ব্যবধানে ২০ টাকা কমলো বেগুনের দাম

News Desk

শেখ হাসিনা ক্ষমতায় থাকলেই দেশের উন্নয়ন হয়: এমপি নাবিল

News Desk

Leave a Comment