Image default
বাংলাদেশ

আরও এক সপ্তাহ ব্যাংকে সীমিত লেনদেন

চলমান লকডাউনের ধারাবাহিকতায় সীমিত পরিসরে ব্যাংকিংয়ের সব ধরনের কার্যক্রম আরও এক সপ্তাহ বৃদ্ধি করেছে কেন্দ্রীয় ব্যাংক। অর্থাৎ সীমিত পরিসরে ব্যাংকিং কার্যক্রম চলবে ২৮ এপ্রিল থেকে আগামী ৫ মে পর্যন্ত।

গতকাল বুধবার কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৪১-এর ৪৫ ধারার প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা করেছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক কার্যক্রম অব্যাহত রাখার বিষয়ে ২০২১ সালের ১৩ এপ্রিল জারি করা নির্দেশনা ৫ মে পর্যন্ত বর্ধিত করা হলো। সাপ্তাহিক ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত ব্যাংকের লেনদেন হবে। লেনদেনপরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য ব্যাংক খোলা থাকবে বেলা আড়াইটা পর্যন্ত। প্রতিটি ব্যাংকের উপজেলা শহরের একটি শাখা খোলা থাকবে বৃহস্পতি, রবি ও মঙ্গলবার এবং সিটি করপোরেশনের এলাকার দুই কিলোমিটারের মধ্যে একটি শাখা প্রতি কর্মদিবস খোলা রাখতে হবে।

বিধিনিষেধের সময় সার্বক্ষণিক খোলা থাকবে এটিএম বুথ। একই সঙ্গে চালু থাকবে ইন্টারনেট ব্যাংকিংসহ অনলাইন সেবা। এ ছাড়া সমুদ্র, স্থল ও বিমানবন্দর এলাকার ব্যাংক শাখা আমদানি-রপ্তানি কার্যক্রমের জন্য খোলা রাখা যাবে। পাশাপাশি স্ব-স্ব ব্যাংকের প্রয়োজনে বৈদেশিক মুদ্রায় লেনদেন করা শাখা (এডি) সীমিতসংখ্যক জনবল দিয়ে খোলা রাখতে পারবে।

এর আগে বিধিনিষেধের কারণে শাখায় গ্রাহকের ভিড় কমাতে ব্যাংকগুলোর এটিএম বুথ থেকে দিনে ১ লাখ টাকা পর্যন্ত নগদ উত্তোলনের সীমা বাড়িয়ে দেয় কেন্দ্রীয় ব্যাংক। নিজ ব্যাংকের বুথ ও অন্য ব্যাংকের বুথ থেকে একই সীমা প্রযোজ্য হবে। বর্তমানে বেশিরভাগ ব্যাংকের কার্ড দিয়ে দিনে ৫০ হাজার টাকা ও কিছু ব্যাংক থেকে বেশি অর্থ উত্তোলন করা যায়।

Related posts

এম এ আজিজ স্টেডিয়াম থেকে ১৯ জুয়াড়ি গ্রেফতার

News Desk

বৃষ্টিতে চরম দুর্ভোগে রাজধানীবাসী

News Desk

‘স্বাস্থ্য অধিদফতরের গভীর পর্যবেক্ষণে ব্ল্যাক ফাঙ্গাস’

News Desk

Leave a Comment