free hit counter
ঈদের জামাত মসজিদে আদায়ের অনুরোধ ধর্ম মন্ত্রণালয়ের
বাংলাদেশ

ঈদের জামাত মসজিদে আদায়ের অনুরোধ ধর্ম মন্ত্রণালয়ের

করোনাভাইরাস মহামারির মধ্যে এবার ঈদুল ফিতরে ঈদগাহ বা খোলা জায়গার বদলে বাড়ির কাছে মসজিদে ঈদের জামাত আদায় করতে হবে। একইসঙ্গে সংশ্লিষ্ট স্বাস্থ্যবিধি মেনে জামাত আদায় করতে হবে অনুরোধ করেছে সরকার। সোমবার ধর্ম মন্ত্রণালয় থেকে এক আদেশে এ অনুরোধ করা হয়।

তাতে বলা হয়, ইসলামি শরিয়তে ঈদগাহ বা খোলা জায়গায় পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাত আদায়ের ব্যাপারে উৎসাহিত করা হয়েছে। কিন্তু বর্তমানে দেশে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির কারণে মুসল্লিদের জীবনের ঝুঁকি বিবেচনায় এ বছর ঈদের নামাজের জামাত নিকটস্থ মসজিদে আদায় করার অনুরোধ করা হলো। প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাতের আয়োজন করা যাবে।

ধর্ম মন্ত্রণালয়ের আদেশে করোনাভাইরাস স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাত আদায়ের ব্যাপারেও অনুরোধ করা হয়। বলা হয়, ঈদের নামাজের জামাতের সময় মসজিদে কার্পেট বিছানো যাবে না। নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। মুসল্লিরা নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসতে পারবেন। এছাড়া মসজিদে অজুর স্থানে সাবান বা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে।

মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে। প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে অজু করে মসজিদে আসতে হবে এবং অজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সময় নিয়ে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। মুসল্লিদের অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না। আর ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে অবশ্যই শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। শিশু, বয়োবৃদ্ধ, যেকোনো অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের নামাজের জামাতে অংশগ্রহণ করতে পারবেন না। জামাত শেষে কোলাকুলি এবং পরস্পরের হাত মেলানো পরিহার করতে।

Related posts

কোপা আমেরিকা থেকে সরলো আরেক স্পন্সর প্রতিষ্ঠান

News Desk

চট্টগ্রামে একদিনে ১৭ জনের মৃত্যু

News Desk

অ্যান্টিবডি তৈরিতে কোভ্যাক্সিনের চেয়ে এগিয়ে কোভিশিল্ড

News Desk