free hit counter
অন্যান্য

পুতিনের প্রস্তাবে রাজি হলেন এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ঘোষণা দিয়েছেন, রুশ প্রেসিডেন্ট তুরস্কে গ্যাস হাব তৈরির যে প্রস্তাব দিয়েছিলেন সেই প্রস্তাবে রাজি হয়েছেন তিনি।

nagad-300-250
তুরস্কের সংসদে নিজ দল একে পার্টির সদস্যদের উদ্দেশ্যে কথা বলার সময় পুতিনের উদ্ধৃতি দিয়ে এরদোগান জানান, যখন নিষেধাজ্ঞা ও গ্যাস লাইনে ছিদ্র হওয়ার কারণে ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহে বিঘ্ন হচ্ছে, তখন ইউরোপ তুরস্কের গ্যাস হাব থেকে তাদের সরবরাহ পেতে পারে।

গত সপ্তাহে কাজাখস্তানের রাজধানী আস্তানায় মুখোমুখি বৈঠকে বসেন এরদোগান-পুতিন। সেখানে এরদোগানকে গ্যাস হাব তৈরির প্রস্তাব দেন পুতিন। ওই সময় এরদোগান জানান তিনি বিষয়টি ভেবে দেখবেন।

গত ১২ আগস্ট পুতিন তুরস্কে গ্যাস হাব তৈরির বিষয়টি প্রথমে সামনে আনেন। জ্বালানি নিয়ে একটি সম্মেলনে এদিন রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, ইউরোপে নর্ড স্ট্রিম-২ পাইপলাইন দিয়ে গ্যাস পাঠাতে চান তিনি। এটি না হলে তুরস্কের মাধ্যমে ইউরোপে গ্যাস দেওয়ার কথা বলেন তিনি।

এজন্য তুরস্কে ইউরোপের সর্ববৃহৎ গ্যাস হাব তৈরির ইচ্ছা প্রকাশ করেন পুতিন।

তুরস্কে গ্যাস হাব তৈরির ব্যাপারে রুশ প্রেসিডেন্ট বলেছিলেন, আমরা নর্ড স্ট্রিমের গ্যাসগুলো বাল্টিক সাগরের নিচ দিয়ে কৃষ্ণ সাগরীয় অঞ্চলে পাঠাতে পারি। এভাবে আমাদের জ্বালানি, প্রাকৃতিক গ্যাস তুরস্ক হয়ে ইউরোপে পাঠানোর প্রধান পথ তৈরি করতে পারি, তুরস্ককে ইউরোপের গ্যাসের সর্ববৃহৎ হাব করতে পারি।

Bednet steunen 2023