free hit counter
WhatsApp-এ আসছে চমৎকার ফিচার্স
প্রযুক্তি

WhatsApp এর নতুন ফীচারে চ্যাট-টেক্সট গুলোর রং বদলাতে পারবেন ব্যাবহারকারীরা

বিগত কিছু দিন ধরেই একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে WhatsApp। এই নয়া ফিচারে ইউজারেরা WhatsApp-এর ভিতরেই রং বদলাতে পারবেন। অর্থাৎ, চ্যাট, টেক্ট থেকে শুরু করে ব্যাকগ্রাউন্ড সবের রঙ বদলানো যাবে। সম্প্রতি WABetaInfo-র তরফে একটি টুইট করা হয়েছে। সেই টুইটেই বলা হয়েছে যে, WhatsApp ইউজারেরাও এবার থেকে চ্যাটবক্সের কালার বদলাতে পারবেন এবং সেই সঙ্গেই স্ক্রিনে টেক্সটের জন্যও সবুজের কোনও ডার্ক শেড বাছাই করে নিতে পারবেন ইউজারেরা।

তবে, এই ফিচার কবে রোলআউট করা হবে, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছুই জানায়নি WhatsApp। একসঙ্গে একগুচ্ছ নতুন ফিচার্স নিয়ে কাজ করছে WhatsApp, যার মধ্যে অন্যতম হল অ্যাপের কালার বদলানোর এই ফিচার। পাশাপাশিই আবার নতুন এক WhatsApp ফিচারের সাহায্যে ইউজারেরা এবার থেকে ভয়েস মেসেজের প্লে ব্যাক স্পিডও বদলাতে পারবেন। আপাতত এই ফিচারটি বিটা টেস্টিং মোডে রয়েছে এবং সর্বপ্রথম iOS ইউজারদের জন্যই রোলআউট করা হবে।

WhatsApp-এর এই ভয়েস মেসেজ স্পিড বদলানোর ফিচারটি রিলিজ করা হবে WhatsApp ভার্সন 2.21.60.11-তে। এই ফিচারে মোট তিনটি ভিন্ন স্পিডের অপশন থাকবে। সেগুলি হল 1x, 1.5x এবং 2x। এই তিনটি স্পিডেই WhatsApp ভয়েস মেসেজে নিজেদের প্রয়োজনীয়তা অনুযায়ী বদলে নিতে পারবেন ইউজারেরা। এছাড়াও iOS ইউজারদের জন্য WhatsApp Web Beta প্রোগ্রামে কাজ করছে WhatsApp। গত জানুয়ারিতেই Android ইউজারেরা এই ফিচারটি লক্ষ্য করেছিলেন। এবার iOS বিটা ভার্সনেও জোরকদমে এই ফিচার নিয়ে কাজ করছে WhatsApp। সূত্রের খবর, খুব শিগগিরই Android এবং iOS দুই তরফেই লঞ্চ হতে পারে WhatsApp Web-এর জন্য আকর্ষণীয় এই ফিচার।

এই ফিচার একবার ডেভেলপড এবং রোলড আউট হয়ে গেলে ইউজারেরা জনসমক্ষেই মাল্টি-ডিভাইস সাপোর্ট টেস্ট করে দেখতে পারবেন। এই মাল্টি-ডিভাইস সাপোর্টের ফলে ইউজারেরা, WhatsApp Web ব্যবহার করতে পারবেন কোনও ইন্টারনেট কানেকশন ছাড়াই। WABetaInfo-র তরফে জানানো হয়েছে যে, এই মাল্টি-ডিভাইস সাপোর্ট আসলে অনেক বড় মাল্টি-ডিভাইস ফাংশনালিটির অঙ্গ, যা আসলে অন্যান্য মোবাইল ডিভাইসের জন্যও তৈরি করা হচ্ছে। বিটা প্রোগ্রামের যে কেউ এবার থেকে চারটি ডেস্কটপ ডিভাইসে অন্তত একবার লিঙ্ক আপ করতে পারবেন, যার মধ্যে ফেসবুক পোর্টাল সার্ভিসও থাকবে।

অন্য দিকে বেশ কিছু রিপোর্টে এ-ও জানা গিয়েছে যে, ঠিক এই মুহূর্তে WhatsApp-এর আসন্ন অনেক ফিচারই সাপোর্ট করবে না, যার মধ্যে অন্যতম হল মেসেজ ডিলিট করার অপশন। কিন্তু বিটা প্রোগ্রাম একবার চালু হয়ে গেলে, এগুলির সবই করতে পারবেন ইউজারেরা। অন্যান্য ফিচার্সের মধ্যে WhatsApp ওয়েব থেকে কলিংয়ের ফিচার সাপোর্ট করবে, যদি কল বা মেসেজ যাঁকে করা হচ্ছে, তাঁর কাছে WhatsApp-এর লেটেস্ট ভার্সন থাকে। এই বিটা প্রোগ্রাম WhatsApp Business প্রোফাইলের জন্যও লাগু হবে বলে জানা গিয়েছে।

তথ্য সূত্র: এই সময়

Related posts

যেভাবে Google Search এবং Google Maps ব্যবহার করে নিকটবর্তী কোভিড-১৯ টিকা কেন্দ্র খুঁজবেন

News Desk

নতুন ডেটিং অ্যাপ আনছে ফেসবুক

News Desk

হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করার উপায়

News Desk