free hit counter
প্রযুক্তি

৫ টি বাংলাদেশের সেরা অনলাইন শপিং সাইট

আজ আপনাদের সাথে বাংলাদেশের সেরা অনলাইন শপিং সাইট সম্পর্কে আলোচনা করবো।অনলাইন শপিং বর্তমানে দারুন একটি অনলাইন বিপণন ব্যাবস্থা যেখানে আপনি আপনার ইচ্ছেমতো নিজের সময় সাধ্য মতো ইন্টারনেট এর মাধ্যমে ই -কমার্স ওয়েবসাইট থেকে কেনাকাটা করতে পারেন।

বাংলাদেশ এ অনলাইন শপিং বেশ গুরুত্বপর্ণ হয়ে উঠেছে এর অর্থনৈতিক অবদানের জন্য। একটি সমীক্ষা থেকে জানা যাচ্ছে যে বাংলাদেশ এ অনলাইন শপিং এর বাজার এর পরিমাপ প্রায় ২ বিলিয়ন BDT. যেটি বেশ বড় ব্যাপার।

বাংলাদেশ এর প্রথম শ্রেণীর দৈনিক প্রথমআলো এর মতে শুধু ২০১৪ সালে পারে ১.৫ থেকে ২ মিলিয়ন মানুষ অনলাইন এ কেনাকাটা করেছেন আর এর বাজার প্রতিবছর প্রায় ১৫-২০% হারে বৃদ্ধি পাচ্ছে।

তাই এই প্রবল সম্ভবনাময় বাজারে ছোট বড় অনলাইন শপিং সাইট প্রতিদিন তৈরী হচ্ছে। আর ও রকমই ৫ টি সবচেয়ে বাংলাদেশের সেরা অনলাইন শপিং সাইট সম্পর্কে জানাতেই আজকের এই পোস্ট।

কাপড়চোপড় থেকে শুরু করে অনলাইন মুদি ,ইলেকট্রনিক্স,ল্যাপটপ ,মোবাইল সব কিছুরই অনলাইন এ দারুন জনপ্রিয়তা। দেশে 3G মোবাইল ইন্টারনেট এর ব্যাবহার বাড়ার সাথে সাথে অনলাইন কেনাকাটা একলাফে অনেকটাই বেড়েছে এর সাথে আছে লোভনীয় নানা ছাড় এর সুযোগ যা প্রথাগত কেনাকাটার থেকে আকর্ষণীয়। এই সব নিয়েই বাংলাদেশ এ অনলাইন শপিং বেশ জমজমাট।

তাহলে আসুন শুরু করা যাক।

১. Bikroy.com

পণ্যের ধরণ: সবধরনের পণ্য
ওয়েবসাইট: Bikroy.com

২০১২ সালে শুরু হয় Bikroy.com বাংলাদেশের অন্যতম অনলাইন শপিং সাইট। আরো ভালো করে বলতে গেলে এটি একটি অনলাইন ক্লাসিফাইড ওয়েবসাইট যেখানে বিক্রেতা প্রোডাক্ট এর লিস্ট করে সেগুলো বিক্রি করতে পারেন। আপনারা যারা olx এর মতো ওয়েবসাইট এর কথা জানেন এটি অনেকটা ওই রকম ওয়েবসাইট।

Bikroy.com কে বাংলাদেশ এর সবচেয়ে বড় মার্কেটপ্লেস হিসাবেও অনেকে বলে থাকেন। মোবাইল,গাড়ি ,ল্যাপটপ কম্পিউটার থেকে শুরু করে কমার্শিয়াল প্রপার্টি রিয়েল এস্টেট ,জবস সবই পাবেন এখানে।

Bikroy.com সুইডিশ কোম্পানি Saltside Technologies এর অধীনস্ত ও ২০১৫ এর হিসাব অনুযায়ী যাদের মোট ফান্ডিং প্রায় ৬৫ মিলিয়ন মার্কিন ডলার।

Bikroy.com ২০১৬ সালে তাদের পেইড মেম্বারশিপ চালু করে যা ব্যাবহার করে বিক্রেতারা তাদের বিসনেস প্রোডাক্ট গুলি বিজ্ঞাপন দিতে পরেন তাদের ডেস্কটপ,মোবাইল ওয়েবসাইট এ আর অবশ্যই Mobile App এ.

২. Chaldal.com

পণ্যের ধরণ: সবধরনের পণ্য
ওয়েবসাইট: Chaldal.com

অনলাইন মুদির দোকান বলতে যা বোঝায় Chaldal.com আসলে তাই. এখানে আপনি আপনার নিত্য প্রয়োজনীয় ঘর গেরস্থালির টুকিটাকি সব জিনিস পাবেন । কাঁচা সবজি ,আটা, ময়দা ,চাল, ডাল ,ভোজ্য তেল সব কিছুই পাবেন এখানে। ২০১৩ সালে এটি কাজ শুরু করে বর্তমানে কটি মহীরুহে পরিণত হয়েছে।

ঢাকা ,নারায়ণগঞ্জ,চট্টগ্রাম,যশোর এ বর্তমানে Chaldal.com সক্রিয় আর সব মিলিয়ে এদের প্রায় ২৫টি গুদামঘর আছে। সারা বাগলাদেশ জুড়ে প্রায় প্রতিদিন এটি ১০০০০ এর বেশি অর্ডার ডেলিভারি করে আর এদের ক্রেতা এর সংখ্যা বাংলাদেশ জুড়ে প্রায় ২০০০০ এর ও বেশি।

Chaldal.com মূলত এর অসাধারণ গ্রাহক পরিষেবা, দ্রুত ডেলিভারি এর জন্য বেশ নাম করেছে। গ্রাহক রা সপ্তাহের যেকোনদিন যেকোনো সময় অর্ডার দিতে পারেন আর তার সুবিধামতো সময় ডেলিভারি নিতে পারেন ।

একের এদের গ্রাহক হটলাইনে নম্বর +8801881234567 তেও কল ওরে যে কেউ অর্ডার দিতে পারেন। ডেলিভারি পেতে আপনার সময় লাগবে মাত্র ১ ঘন্টা ! বা এরও কম সময়ে।

Chaldal.com তার এই সব দারুন পরিষেবার জন্য বিশেষ করে করোনা মহামারির সময় ২০২০ সালে Chaldal কে বছরের সেরা e-commerce company বলে Digital World 2020 তে ঘোষণা করা হয়।

৩. Rokomari.com

পণ্যের ধরণ: বই
ওয়েবসাইট: rokomari.com

Rokomari.com মূলত একটি অনলাইন বই এর দোকান যা বাংলাদেশ এ অত্যন্ত জনপ্রিয়।। ২০১২ সালে Mahmudul Hasan এর দ্বারা এটি প্রতিষ্ঠিত। মূলত এটি বই এর দোকান হলেও এখন এখানে কম্পিউটার ,মোবাইলের টুকি টাকি সরঞ্জাম পাওয়া যায়। মাত্র ২০০ বই নিয়ে যাত্রা শুরু করে আজ এর সংগ্রহে প্রায় ০.২ মিলিয়ন বই আছে। বই এর সম্ভার রয়েছে অগুনিত যার মধ্যে আছে খেলা,আইন ,উপন্যাস ,ধর্ম,টেকনোলজি ,কম্পিউটার,ইন্টারনেট,বিশ্বসাহিত্য আরো অনেক কিছু। ওয়েবসাইট টি কিছুটা বিতর্কে জড়িয়েছিল কনটেন্ট এর কারণে তবে বর্তমানে এটি ঘুরে দাঁড়িয়েছে আবার।

লেখক এর তালিকাতে রয়েছেন স্বনামধন্য কালজয়ী সব মানুষজন।

হুমায়ূন আহমেদ
মুহম্মদ জাফর ইকবাল
সমরেশ মজুমদার
রবীন্দ্রনাথ ঠাকুর
সুনীল গঙ্গোপাধ্যায়
আনিসুল হক
শীর্ষেন্দু মুখোপাধ্যায়
সত্যজিৎ রায়
আহমদ ছফা
বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
সৈয়দ শামসুল হক
সাদাত হোসাইন
তামিম শাহরিয়ার সুবিন
কাজী নজরুল ইসলাম
হুমায়ুন আজাদ
জহির রায়হান। ..আরো অনেকে।
দৈনিক Rokomari.com এ প্রায় ২৫০০ বই বিক্রি হয় আর কর্মচারীর সংখ্যা প্রায় ১৫০। আর কাউকে রেফার করলেই আপনি এখানে পেয়ে যাতে পারেন ৫০০ পয়েন্ট .

৪.daraz.com.bd

পণ্যের ধরণ: সবধরনের পণ্য
ওয়েবসাইট: daraz.com.bd

daraz.com.bd বাংলাদেশের এর একটি সবচেয়ে জনপ্রিয় অনলাইন শপিং সাইট। একটি ই -কমার্স কেনাকাটা ওয়েবসাইট এ যা কিছু থাকতে পারে তার সবই আছে daraz.com.bd.ইলেকট্রনিক,গ্রোসারি,বেবি ফুড,লাইফস্টাইল সব কিছু পণ্যই পাবেন এখানে।

শ্রীলংকা,মায়ানমার,পাকিস্তান সোহো এটি বাংলাদেশ এ একটি বেশ পরিচিত নাম. ২০১৫ সালে দরাজ বাংলাদেশ এ ব্যাবসা শুরু করে র বর্তমে এর ৫ মিলিয়ন গ্রাহক,৫০০ ব্র্যান্ড,এর ৩০০০০ এর উপর ভেন্ডর আছে।

এছাড়া ওয়েবসাইট এর ইন্টারফেস বেশ সুন্দর,আর প্রত্যেক ক্যাটাগরি তাই আছে দারুন সব অফার যেটি daraz.com.bd কে বাংলাদেশের প্রিয় অনলাইন কেনাকাটার ওয়েবসাইট করে তুলেছে।

ওয়েবসাইট এর মধ্যে আপনি দারাজমহল বলে একটি বিভাগ পাবেন যেখানে আপনি সবসময় পেয়ে যাবেন দারুন সব ডিল। ২০১৮ সালে daraz.com.bd কে চীনা ই -কমার্স আলিবাবা গ্রুপ অধিগ্রহন করে।

৫. Foodpanda

পণ্যের ধরণ: সবধরনের খাদ্য
ওয়েবসাইট: https://www.foodpanda.com.bd/

যদি আপনি খেতে ভালোবাসেন তবে foodpanda আপনার জন্য একটি বেশ ভালো ওয়েবসাইট।এখানে আপনি চাইলেই প্রায় ২০০০ রেস্টুরেন্ট এর মধ্যে থেকে আপনার পছন্দের খাবার অর্ডার দিতে পারেন। foodpanda বর্তমানে ঢাকা,চট্টগ্রাম,সিলেট এ যদি তখন তবে আপনিও এদের সার্ভিস পেতে পারেন সহজেই।

আর খাবার এর তালিকাতে কি আছে?

খাবার এর তালিকাতে আছে ইন্ডিয়ান,ইতালিয়ান, chinese ,burger ,মেক্সিকান,সীফুড থেকে শুরু করে সবকিছু।

Bednet steunen 2023