free hit counter
৪ মহাকাশচারীকে আন্তর্জাতিক স্পেস স্টেশনে পাঠাল নাসা ও স্পেস এক্স
প্রযুক্তি

৪ মহাকাশচারীকে আন্তর্জাতিক স্পেস স্টেশনে পাঠাল নাসা ও স্পেস এক্স

দ্য ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসা এবং এলেন মাস্কের বাণিজ্যিক রকেট সংস্থা স্পেস এক্স শুক্রবার (২৩ এপ্রিল, ২০২১) আন্তজার্তিক স্পেস স্টেশনে একটি নতুন দল পাঠাল। এই দলে রয়েছেন চার মহাকাশচারী। এই ৪ জন ৬ মাস গবেষণা করবেন। তারপর পৃথিবীতে ফিরে আসবেন তাঁরা। পৃথিবীতে ফেরার আগে মহাকাশে বৈজ্ঞানিক পরীক্ষানিরীক্ষা চালাবেন তাঁরা। ইতিমধ্যেই একটি মহাকাশযানে ওই চার নভোশ্চর মহাকাশে রওনা দিয়েছেন। তাঁদের একটি ছবিও প্রকাশ পেয়েছে।

এটি আগের এক স্পেসফ্লাইট থেকে রিসাইকেল করা রকেট বুস্টার যা কক্ষপথে চালিত হবে। নাসা ও স্পেস এক্সের এই ৪ মহাকাশচারী হলেন- মিশরের বিশেষজ্ঞ টমাস পেসকেট (ইউরোপিয় স্পেস এজেন্সি), নাসার পাইলট মেগান ম্যাকার্থার, নাসার কমান্ডার শেন কিম্ব্রো এবং জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সিটির মিশন বিশেষজ্ঞ আকিহিকো হোশিডের নভোচারীরা। স্পেস এক্সের ড্রাগন ক্যাপসুল এন্ডেভোয়ার এই নিয়ে যা দ্বিতীয়বার উড়ল। ফ্লোরিডার নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে 0949 জিএমটি-তে এটি মহাকাশে রওয়া দেয়। লঞ্চের ১০ মিনিটের মধ্যে, রকেটের দ্বিতীয় পর্যায়টি ক্রু ক্যাপসুলকে পৃথিবী কক্ষপথে পৌঁছে দেয়। এটি ঘণ্টায় প্রায় ১৭ মাইল দ্রুত বেগে চলে।

রকেটটি প্রথম পর্যায়ে পৃথিবীতে ফিরে এসে নিরাপদে আটলান্টিকের ভাসমান একটি ড্রোন জাহাজ ‘অফ কোর্স আই স্টিল লাভ ইউ’-তে অবতরণ করে। ক্রু -২ প্রায় ২৩ ঘণ্টার ধরে পৃথিবী কক্ষপথে প্রায় ২৫০ মাইল (৪০০ কিলোমিটার) বেগে প্রদক্ষিণ করবে। তারপর সেটি মহাকাশ স্টেশনে পৌঁছবে। ৪ মহাকাশচারী ৬ মাস ধরে কক্ষপথে ও মহাকাশে বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণা চালাবেন। তারপর পৃথিবীতে ফিরবেন তাঁরা।

কিছুদিন আগে আন্তর্জাতিক স্পেস স্টেশনে পৌঁছন তিন মহাকাশচারী। সোয়ুজ এম এস- ১৮ স্পেস ক্র্যাফ্টে করে সেখানে যান তাঁরা। এই মহাকাশযানটি রাশিয়ার লিজ নেওয়া। কাজাকস্তানের কালিকোনুর থেকে এটি ছাড়া হয়। কক্ষপথে দুবার প্রদক্ষিণ করে এটি আন্তর্জাতিক স্পেস স্টেশনে যায়। এর জন্য সময় লাগে ৩ ঘণ্টা। তাঁদের মধ্যে একজন নাসার মহাকাশচারী। তাঁর নাম মার্ক ভান্দে হেই। অন্য দুজন রাশিয়ান। নাম ওলেগ নভিৎস্কি ও পোয়োত্র দুবরোভ। এটি মার্ক ভান্দে হেইয়ের জন্য দ্বিতীয় স্পেস মিশন। ওলেগ নভিৎস্কি এই নিয়ে তৃতীয়বার মহাকাশে গেলেন। কিন্তু পোয়োত্র দুবরোভের জন্য এটি প্রথম মহাকাশ মিশন। মহাকাশে প্রথম মানুষ যেদিন গিয়েছিল তার বর্ষপূর্তির তিন দিন আগে স্পেস স্টেশনে পৌঁছলেন তাঁরা। আর তিনদিন পর রাশিয়ার মহাকাশচারী ইউরি গ্যাগারিনের প্রথম মহাকাশ সফরের ৬০ বছর পূর্ণ হবে। এছাড়া নাসার প্রথম স্পেস ক্র্যাফ্টের ৪০ বছরও পূর্ণ হবে।

Related posts

বানরের মস্তিষ্কে চিপ বসিয়ে গেম খেলালেন মাস্ক

News Desk

আমিরাত প্রথম কোনো আরব নারীকে মহাকাশে পাঠাচ্ছে

News Desk

মিল্কিওয়ে গ্যালাক্সির আকর্ষণীয় ছবি শেয়ার করল নাসা

News Desk