free hit counter
সিঙ্গাপুরে হোম ডেলিভারি সেবা দেবে রোবট
প্রযুক্তি

সিঙ্গাপুরে হোম ডেলিভারি সেবা দেবে রোবট

করোনা মহামারিতে হোম ডেলিভারি সেবার চাহিদা বাড়তে থাকায় অভিনব পদক্ষেপ নিয়েছে সিঙ্গাপুর। হোম ডেলিভারি সেবার জন্য জোড়া রোবট উদ্ভাবন করেছে দেশটির একটি প্রযুক্তিভিত্তিক পণ্য প্রস্তুত কোম্পানি।

সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে, ‘কামেলো’ নামের এই জোড়া রোবট বাজারে এনেছে ওটসাও ডিজিটাল নামের একটি ইলেকট্রনিক প্রযুক্তি পণ্য উৎপাদনকারী কোম্পানি। কোম্পানিটির দাবি, সিঙ্গাপুরের আয়তন বিবেচনায় এক বছরে ৭০০ বাড়িতে হোম ডেলিভারি দিতে সক্ষম কামেলো।

করোনাভাইরাস থেকে সুরক্ষা নিশ্চিতের জন্য অতিবেগুনী রশ্মিও (আলট্রা ভায়োলেট রে) রয়েছে কামেলোর যান্ত্রিক দেহে। এক একটি ট্রিপ বা যাত্রায় ২০ কেজি পর্যন্ত পণ্য পরিবহনে সক্ষম কামেলো।

ওটসাও ডিজিটালের প্রধান নির্বাহী মিং টিং লিং জানিয়েছেন, হোম ডেলিভারিতে রোবট সেবা যথাযথ পেতে হলে গ্রাহকদের একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। নির্দিষ্ট দোকান বা প্রতিষ্ঠানে অর্ডারের পর সেই অ্যাপটিই জানিয়ে দেবে বাড়ির সামনে কামেলোর আগমনবার্তা।

রয়টার্সকে মিং টিং লিং বলেন, মহামারির কারণে লকডাউন ও সামাজিক দূরত্ব বিষয়ক বিধিনিষেধ চলায় প্রতিদিনই বাড়ছে হোম ডেলিভারি সেবার চাহিদা। এ ক্ষেত্রে মানুষের পাশাপাশি রোবটও কার্যকর ভূমিকা রাখতে পারবে বলে আশা করছেন তারা।

তাশফিক হায়দার নামে ২৫ বছর বয়সী এক শিক্ষার্থী সম্প্রতি এই সেবা গ্রহণ করেছেন। যারা বয়স্ক ও দোকান থেকে বাড়ি পর্যন্ত পণ্য পরিবহন যাদের জন্য কষ্টকর— তাদের জন্য বেশ উপযোগী রোবট।

তবে তার সঙ্গে দ্বিমত পোষণ করেছেন সিঙ্গাপুরের ৩৫ বছর বয়সী গৃহবধূ জুয়ে ইয়া জিন। রয়টার্সকে তিনি বলেন, ‘আমার ধারণা, বয়স্কদের তুলনায় তরুণরা এই সেবা বেশি পছন্দ করবে। কারণ প্রযুক্তিগত পণ্যের দিকে তরুণদের আগ্রহ বেশি থাকে।

Related posts

পণ্য পরিবহনে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলবে রাতে

News Desk

খুলনায় পায়ে হেঁটে শহরে ঢুকছে অসংখ্য মানুষ

News Desk

এই ঈদেও করোনা প্রকোপে ঘরবন্দি আফরান নিশো

News Desk