Image default
প্রযুক্তি

লাল গ্রহের বুকে নীল টিলার মেলা, ছবি প্রকাশ নাসার

মনোমুগ্ধকর দৃশ্য। বারবারই পৃথিবীকে নিজের অপূর্ব ছবি (spectacular image) দিয়ে মুগ্ধ করেছে মঙ্গল। এবার আবার নজরকাড়া ছবি মিলল প্রতিবেশি গ্রহের। নাসা (NASA) সম্প্রতি প্রকাশ করেছে মঙ্গলের বুকে নীল টিলার ছবি। ছবিটির ক্যাপশনে বলা হয়েছে এটি blue dunes on Mars।

Mars Odyssey orbiter-এর ২০ বছর পূর্ণ হওয়ার মুহুর্ত স্মরণ করে রাখতেই এই ছবি প্রকাশ নাসার। উল্লেখ্য Mars Odyssey orbiter ইতিহাস তৈরি করেছিল। বলা হয়, এটিই সবচেয়ে দীর্ঘ সময় মার্স স্পেসক্রাফট হিসেবে কাজ করেছিল। মঙ্গলের নর্দার্ণ পোলার ক্যাপের ছবি প্রকাশ করে হয়েছে, যেখানে নীল রংয়ের একাধিক টিল দেখা যাচ্ছে।

ন্যাশনাল এয়ারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসা জানাচ্ছে, যে পরিমাণ এলাকা জুড়ে এই নীল টিলা ছড়িয়ে রয়েছে, তা মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের এলাকার সমান প্রায়। এই এলাকার নাম দেওয়া হয় ‘Blue Dunes of Red Planet’। প্রায় ১৯ মাইল জায়গা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে নীল টিলার এলাকা। এর মাঝে বেশ কিছুটা অংশ হলুদ আভায় পূর্ণ।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন মঙ্গল পৃষ্ঠের যে অংশ নীল, তা বরফাবৃত ও অত্যধিক শীতল তাপমাত্রার। অন্যদিকে হলুদ আভায় পূর্ণ এলাকা বেশ উত্তপ্ত। সূর্যের আলো পড়ে সেখানে। উল্লেখ্য এই এলাকায় তাপমাত্রার বদল হয় খুব দ্রুত।

মঙ্গল পৃষ্ঠের এই ছবিগুলি তুলেছিল থার্মাল এমিশন ইমাজিং সিস্টেম বা THEMIS। ২০০২ সালের ডিসেম্বর থেকে ২০০৪ সালের নভেম্বর পর্যন্ত কোনও এক সময়ে ছবিগুলি তোলা হয়। Mars Odyssey orbiter-এর ইমাজিং সিস্টেমের মাধ্যমে প্রায় ১০ লক্ষ ছবি তোলা হয়েছিল মঙ্গলের। সেই ছবিরই একটি প্রকাশ করেছে নাসা।

নাসা জানিয়েছে এক রকমের রোবোটিক স্পেসক্রাফট হল Mars Odyssey orbiter। ২০০১ সালে এটি কাজ করতে শুরু করেছিল। তারপরে নিজের কার্যকালে ১০ লক্ষ ছবি পৃথিবীতে পাঠায় Odyssey।

Related posts

নেটফ্লিক্সে নতুন ফিচার

News Desk

মঙ্গলে হেলিকপ্টারের শব্দ রেকর্ড করা হয়েছে, উচ্ছসিত বিজ্ঞানীরা

News Desk

চমক নিয়ে আসছে মাইক্রোসফটের নতুন উইন্ডোস

News Desk

Leave a Comment