free hit counter
প্রযুক্তি

মানুষকে সারাজীবন শিখতে হয় : মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, কেবল প্রাতিষ্ঠানিক শিক্ষায় জীবন গড়েনা; মানুষকে সারাজীবন শিখতে হয়।

মন্ত্রী গতকাল সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘মিট দ্যা লিডারস’ অনুষ্ঠানে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘কম্পিউটার বিজ্ঞানে প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ না করে কম্পিউটারে বাংলা প্রবর্তণ করেছি। বাংলা ভাষা ও সাহিত্যের শিক্ষা আমার এই কাজটিকে সহজ করেছে’।

মন্ত্রী আরো বলেন, চেষ্টা করলে মানুষ পারে না এমন কোন কাজ নেই। কম্পিউটারের দক্ষতা অর্জন করে কম্পিউটারে আমি বাংলা পত্রিকা প্রকাশ করেছি’। তিনি পঞ্চম শ্রেণি পর্যন্ত ডিজিটাল কন্টেন্ট তৈরি, কম্পিউটার প্রযুক্তি সহজলভ্য ও কম্পিউটার ব্যবহারের প্রয়োজনীয়তা সম্পর্কে ডিজিটাল প্রযুক্তির ক্ষেত্রে অভিজ্ঞতা তুলে ধরেন।

তিনি বলেন, বাংলা বর্ণমালা এতটাই বিজ্ঞানসম্মত যে, আমি ৫৫৪ অক্ষরের বাংলা বর্ণমালাকে বিজয় কীবোর্ডে ২৬টি বোতামে সাজিয়ে সম্পূর্ণ শুদ্ধ ও অবিকৃতভাবে লেখার ব্যবস্থা করেছি’। বাংলা ভাষা ও সাহিত্যের ছাত্র ছাত্রীদেরকে হীনমন্যতায় না ভুগতে পরামর্শ দিয়ে তিনি বলেন, বাংলা ভাষা ও সাহিত্যের সবচেয়ে সফল ছাত্রীটি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি তাকে বাংলার গৌরব বলে আখ্যায়িত করেন।

বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ড উপদেষ্টা প্রফেসর ড. এএনএম মেসকাত উদ্দিনের সভাপতিত্বে সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ড. হামিদা বেগমের সঞ্চালনায় বাংলা বিভাগের শিক্ষার্থীরা ভার্চুয়াল এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

Source link