বিশ্বে সামাজিক যোগাযোগ মাধ্যমের শীর্ষে রয়েছে ফেসবুক। এর জনপ্রিয়তা দিনি দিন বাড়ছে। ফেসবুকের জনপ্রিয়তা বিশ্বাসযোগ্যতা ধরে রাখার জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে প্রতিষ্ঠানটি। এবার ব্যবহারকারীদের ভুয়া তথ্য সম্পর্কে জানাতে একটি নতুন কার্যক্রম হাতে নিয়েছে ফেসবুক।

সম্প্রতি একটি ব্লগ পোস্টে ফেসবুক জানিয়েছে, করোনাভাইরাস, ভ্যাকসিন, জলবায়ু পরিবর্তন, নির্বাচন বা অন্যান্য বিষয় সম্পর্কে মিথ্যা বা বিভ্রান্তিমূলক কনটেন্টের ক্ষেত্রে আমরা নিশ্চিত করছি যে খুব কম লোকই আমাদের অ্যাপগুলো এ ভুল তথ্য দেখতে পাবে।

ফেসবুক মূলত তিনটি নতুন পরিবর্তন এনেছে। প্রথমত, এটি একটি পেজকে ট্যাগ করবে, যা বারবার ফ্যাক্ট-চেকারদের থেকে প্রাপ্ত তথ্য শেয়ার করবে। দ্বিতীয়ত, ভাইরাল ভুয়া তথ্য শেয়ার করার জন্য শাস্তি হিসেবে ব্যবহারকারীদের ব্যক্তিগত অ্যাকউন্ট থেকে কনটেন্ট কমিয়ে দেয়া হবে। তৃতীয়ত, ফ্যাক্ট-চেকারদের দ্বারা প্রাপ্ত তথ্য শেয়ার করার সময় লোকজন যে বিজ্ঞপ্তি পেয়ে থাকে সেগুলোকে নতুন করে ডিজাইন করা হবে।

কোনো ব্যবহারকারী যখন একটি ফেসবুক পেজে যান তখন সেখানে বার বার একটি মেসেজ আসতে থাকবে, যেখানে লেখা থাকবে, এ পেজটি বার বার মিথ্যা তথ্য শেয়ার করছে। এরপর ব্যবহারকারীরা পূর্ববর্তী পেজে ফিরে যেতে পারেন। তার অপশন ওই প্রম্পট মেসেজেই দেয়া থাকবে।

এছাড়া ওই পেজে শেয়ার করা কিছু পোস্টে ভুয়া তথ্য এবং ফ্যাক্ট চেকিং প্রোগ্রাম সম্পর্কিত আরও তথ্যের লিঙ্ক অন্তর্ভুক্ত করা হবে। ফেসবুক জানিয়েছে, এটি ব্যবহারকারীরা পেজটি ফলো করতে চান কি না সে সম্পর্কে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

ফেসবুক কোনো ব্যক্তির অ্যাকাউন্ট থেকে নিউজ ফিডে সব শেয়ার করা পোস্টের সংখ্যা হ্রাস করে দিতে পারে, যদি তারা বার বার এমন কোনো কনটেন্ট শেয়ার করে নেয় যেগুলোর গুণ ও মান ফ্যাক্ট-চেকার দ্বারা বিচার করা হয়েছে।

Related posts

অ‌বিবা‌হিতদের জন্য বাজারে এলো স্ত্রী রোবট (ভিডিও)

News Desk

উইন্ডোজ ১১ এর নকশা ফাঁস!

News Desk

ফোনের মান বিশ্লেষণ করবেন যে ৫ বিষয় মাথায় রেখে

News Desk

Leave a Comment