free hit counter
বেসরকারি উদ্যোগে মহাকাশে পরীক্ষামূলক নভোচারী মহড়া
প্রযুক্তি

বেসরকারি উদ্যোগে মহাকাশে পরীক্ষামূলক নভোচারী মহড়া

বেসরকারি উদ্যোগে মহাকাশ অভিযানের রাস্তা ধীরে ধীরে আরও প্রশস্ত হচ্ছে।এবার আমাজন কর্তা জেফ বেজোসের সংস্থা ‘ব্লু অরিজিন’ নভোচারী মহড়া চালালো। পুনঃব্যবহারযোগ্য সাবর্বিটাল রকেট নিউ শেপার্ডের ১৫ তম আনক্রুড পরীক্ষামূলক উড়ানের সময় একটি “নভোচারী মহড়া” পরিচালনা হয়।বুধবার (১৪ এপ্রিল) পশ্চিম টেক্সাসের লঞ্চ সাইট ওয়ান থেকে এই মিশনটি সম্পন্ন করা হয়। এই মিশনটি নভোচারীদের মহাকাশে যাওয়ার আগে একটি যাচাইকরণের পদক্ষেপ হিসাবে চিহ্নিত করেছে ব্লু অরিজিন।

এই প্রথম, মহাকাশচারীরা যাত্রা শুরু করার আগে ক্যাপসুলটিতে প্রবেশ করল।এই মহাকাশচারী ক্যাপসুলের মধ্য থেকেই নানা পরীক্ষা চালিয়েছেন।ক্যাপসুল কমিউনিকেটর চেক সহ, ক্যাপসুলে প্রবেশ এবং প্রস্থান করার পদ্ধতি এবং ক্যাপসুলের মধ্যে থেকে লঞ্চের পূর্বের প্রস্তুতি ইত্যাদি।

ব্লু অরিজিন তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি ভিডিও ভাগ করে জানিয়েছে যে, আজকের মহড়ার অংশ হিসাবে আমাদের নভোচারীরা লঞ্চের পূর্বে যেমন অভিজ্ঞতা অর্জন করে ঠিক একই অভিজ্ঞতা অর্জন করেছে মহড়ার মধ্যে দিয়ে। নতুন শেপার্ড ক্যাপসুল এবং এর রকেট উভয়ই লঞ্চের প্রায় ১০ মিনিটের মধ্যে সফলভাবে অবতরণ করেছিল।

উড়ানের সময় ক্যাপসুলটি ভূমি থেকে ১০৫,৯৪১ মিটার উচ্চতায় পৌঁছে গিয়েছিল। এছাড়া ফ্লাইটে একটি উপকরণ বোঝাই ডামি ছিল যা ম্যানকুইন স্কাইওয়াকার নামে পরিচিত।এবং ক্লাব অফ ফিউচারের তরফ থেকে ২৫ হাজার পোস্টকার্ড ছিল। এই ব্লু অরিজিন দ্বারা প্রতিষ্ঠিত অলাভজনক সংস্থা।তবে এটি এখনও পরিষ্কার নয় যে কখন নীল অরিজিন প্রথম বাণিজ্যিক বিমান শুরু করবে।

Related posts

গ্রহাণু ‘বেনু’-তে খোঁড়াখুঁড়ির ছাপ

News Desk

মহাকাশ শাসনে রাশিয়া, বানাচ্ছে নিজেদের স্পেস স্টেশন

News Desk

মহাবিশ্বের সবথেকে বড় রহস্য: ব্ল্যাকহোল! কতটুকু জানি?

News Desk