free hit counter
প্রযুক্তি

বিডিরেনকে কম দামে ব্যান্ডউইডথ দেওয়া হবে : মোস্তাফা জব্বার




শিক্ষার্থীদের সম্পূর্ণভাবে ইন্টারনেটনির্ভর শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ইউজিসির শিক্ষা বিষয়ক নেটওয়ার্ক বিডিরেনকে সম্ভাব্য স্বল্প দামে ইন্টারনেট ব্যান্ডউইডথ সরবরাহ করবে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আজ ঢাকায় বিডিরেনের সাথে এ বিষয়ক এক ভার্চুয়াল সভায় এ আশ্বাস ব্যক্ত করেন।

ডাক ও টেলিযোগাযোগ সচিব মোঃ খলিলুর রহমানের সভাপতিত্বে সভায় ইউজিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর ড. দীল আফরোজা বেগম, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মোঃ মাহবুব-উল-আলম, বিটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ রফিকুল মতিন, সাবমেরিন ক্যাবল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক একেএম হাবিবুর রহমান এবং বিডিরেন’র সিইও মোহাম্মদ তাওরিত অনুষ্ঠানে বক্তৃতা করেন।

সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী শিক্ষার ডিজিটাল রূপান্তরের গুরুত্ব তুলে ধরে বলেন, ডিজিটাল শিক্ষা বিস্তারে ডিজিটাল নেটওয়ার্ক সম্প্রসারণের বিকল্প নেই। এই লক্ষ্যে ইতিপূর্বে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে সারাদেশে ৫শত ৮৭টি সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও ট্রেনিং ইনস্টিটিউটে বিনামূল্যে উচ্চগতির ওয়াইফাই চালু করা হয়েছে। এছাড়া বিটিআরসি’র এসওএফ’র অর্থায়নে টেলিযোগাযোগ অধিদপ্তর ৬শত ৫০টি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করছে। তিনি বলেন, শিক্ষাকে শিক্ষার জায়গায় দেখতে হবে। প্রয়োজনে সিএসআর থেকে যোগ করে হলেও স্বল্পমূল্যে ব্যান্ডউইডথ সরবরাহ করতে হবে।

মন্ত্রী এ সময় ইউজিসিকে আশ্বস্ত করে বলেন, শিক্ষার ডিজিটাল রূপান্তরে আপনাদের প্রচেষ্টা মানে আমাদেরই প্রচেষ্টা। তিনি বিডিরেন’র চাহিদা অনুযায়ী স্বল্প দামে অতিরিক্ত ব্যান্ডউইডথ সরবরাহের আশ্বাস ব্যক্ত করে বলেন, এ বিষয়ে আইনগত সকল প্রক্রিয়া সম্পন্ন করে শিক্ষার জন্য সম্ভাব্য সর্বোচ্চ ছাড় দেওয়া হবে। ডাক ও টেলিযোগাযোগ সচিব এই বিষয়ে প্রস্তাব পাঠানোর জন্য সংশ্লিষ্টদের পরামর্শ দেন।







Previous articleশ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে প্রায় আড়াই কোটি টাকা দিলো ম্যারিকোNext articleডোমারে আওয়ামী লীগের সংবাদ সম্মেলন

Source link