আলোচিত মার্কিন প্রযুক্তিবিদ ইলন মাস্ক তার ব্রেইন-চিপ স্টার্টআপ থেকে শুক্রবার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছেন। সেখানে দেখা যাচ্ছে মস্তিষ্কে কম্পিউটার চিপ বসানো একটি বানর ভিডিও গেম খেলছে।

নিউরালিংকের ৩ মিনিটের ওই ভিডিওতে বানরটিকে ‘মাইন্ড পং’ খেলতে দেখা গেছে।

এর আগে মাস্ক তার টুইটারে লেখেন, ‘নিউরালিংকের প্রথম প্রোডাক্টের মাধ্যমে প্যারালাইসিস রোগীরা আরও দ্রুততার সঙ্গে মোবাইল ব্যবহার করতে পারবেন।’ মাস্ক তার এই প্রজেক্ট বাস্তবায়ন করার চেষ্টায় আছেন নিউরোসায়েন্স স্টার্টআপ নিউরালিং থেকে। ওয়্যারলেস ব্রেন-কম্পিউটার ইন্টারফেস প্রতিস্থাপনের উদ্দেশ্যে ২০১৬ সালে এটি প্রতিষ্ঠা করেন তিনি।

স্মৃতিশক্তি হ্রাস, শ্রবণশক্তি হ্রাস, হতাশা এবং অনিদ্রার মতো সমস্যার কথা উল্লেখ করে মাস্ক ওয়েবকাস্টে বলেন, ‘প্রতিস্থাপনযোগ্য একটি ডিভাইস সত্যি এই সমস্যাগুলোর সমাধান করতে পারে।’ ২০২০ সালের আগস্টে মাস্ক তার কম্পিউটার চিপ প্রতিস্থাপনের জন্য তিনটি প্রাণীকে নির্বাচন করে দুটির শরীরে সেট করেন। তখন তিনটি প্রাণীকেই সংবাদ সম্মেলনে হাজির করা হয়।

তখন মাস্ক বলেন, ‘চিপ লাগানো দুটি পিগ অন্যটির থেকে বেশি সুস্থ, হাসিখুশি।’

নিউরালিংকের প্রধান সার্জন ম্যাথিউ ম্যাকডুগাল জানিয়েছেন, মানুষের ক্লিনিক্যাল ট্রায়ালে শুরুতে অল্প কয়েক জন প্যারালাইসিস রোগীকে যুক্ত করা হবে।

মাস্ক গত বছর একটি শূকরের ব্রেনে কয়েন আকৃতির চিপ স্থাপন করে দুই মাস রাখেন। তার দাবি, একইভাবে মানুষের শরীরে এই চিপ স্থাপন করে অনেক রোগের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব।

Related posts

বিশ্ববাজারে বিক্রির দিক থেকে শীর্ষে অ্যাপেল

News Desk

অ্যামাজনের ডেটা সেন্টার উড়িয়ে দেয়ার হুমকি!

News Desk

নতুন ফিচার নিয়ে আসছে ইউটিউব

News Desk

Leave a Comment