একটা সময় ছিলো যখন স্মার্টফোন মানেই হাতে গোনা কয়েকটি মডেল ছিলো। তবে দিন পালটে এখন বাজারে যে কী পরিমান স্মার্টফোন লঞ্চ করা হচ্ছে তার হয়তো অন্ত খুজে পাওয়া যাবে না । কোনোটা গেমিং , কোনো টা ক্যামেরা ফোন আবার কোনোটা কন্টেন্ট স্ট্রিমিং !

বাজারে একদিনে কি পরিমান ফোন লঞ্চ হচ্ছে তার হিসেব হয়তো কম্পানীর ব্যাক্তিবর্গরাও জানেন না । সুতরাং টেকনোলজির এই স্বর্ণ যুগে সে স্মার্টফোন গুলোকে বিচার বিশ্লেষণ করার দক্ষতাও থাকতে হবে !

একটি স্মার্টফোনকে বিচার বিশ্লেষণ করে মান নির্ধারণ করতে হবলে আপনাকে ৫ টি বিষয় বেশী নজর দিতে হবে ।

১। ডিজাইন
২। ডিসপ্লে
৩। ক্যামেরা
৪।পারফর্ম্যান্স
৫।ব্যাটারী এবং চার্জার

ডিজাইন :

স্মার্টফোনগুলো এখনকার সময় আমাদের রুচির বহিপ্রকাশ হিসেবে কাজ করে । পারফর্ম্যান্স যাই হোক না কেনো একটা প্রিমিয়াম লুকের স্মার্টফোন না কিনলে লোকে “ক্ষ্যাত” ছাড়া অন্য কিছু ভাববে না । সত্যি বলতে আমাদের দেশের বাজারে যে স্মার্টফোন গুলো লঞ্চ হয় সেগুলোর ডিজাইন বেশ রুচি সম্মত । কিছু ফোন বাদে অধিকাংশ ফোনে ডিজাইন নিয়ে কমপ্লেন করার কিছু থাকে না ।

ডিসপ্লে :

ফোনের ডিসপ্লের উপর একটি ফোনের অনেক কিছু নির্ভর করে । ডিস্প্লে যেনো হাতের সাথে মানান সই হয় অর্থাট এক হাত দিয়ে যেনো এটিকে কন্ট্রোল করা যায় সে ব্যাপারে নজর রাখতে হয় । একই সাথে এতে কি ধরণের প্রটেকশন ব্যবহার করা হয়েছে , দৈনন্দিন কাজ করতে গিয়ে টাচিং পারফর্ম্ম্যান্স কেমন সেদিকেও নজর রাখতে হবে । এক হাতে ফোন নিয়ে ফিঙ্গার প্রিন্ট পর্যন্ত রিচ করা সম্ভব কিনা এই বিষয় গুলো লক্ষ করে একটি ফোনের ডিসপ্লেকে বিশ্লেষণ করা হয় ।

ক্যামেরা :

একটি স্মার্টফোন যে সকল ক্ষেত্রে সবচেয়ে বেশী ব্যবহৃত হয় তার ভেতরে ফটো ক্লিকিং অন্যতম । এমন কি অনেকে কেবল মাত্র ছবি তোলার জন্য ভালো মানের একটি ক্যামেরা পারফর্ম বেসড ফোন কিনে থাকেন । ফোনের ক্যামেরা গুলোর মেগা পিক্সেলস বেশী হলেই যে ভালো কুয়ালিটি ফুল ছবি তোলা যাবে ব্যাপারটি তেমন না । অনেক সময় ১২ বা ১৬ মেগা পিক্সেলের ক্যামেরা ব্যবহার করে একটি সুন্দর ছবি তোলা সম্ভব । সামনের সেলফি ক্যামেরার যথেষ্ট গুরুত্ব রয়েছে । কেননা সেলফি তোলার ক্ষেত্রেও একটি মানসমপন্ন ভালো সেলফি ক্যামেরা না হলেই হয় ।

এবার কথা বলা যাক পারফর্ম্যান্স নিয়ে :

ফোনের র‍্যাম, রোম এবং প্রসেসর এই ৩ টি বিষয়ের উপর একটি ফোনের পারফর্ম্যান্স নির্ভর করে । বিশেষ করে যারা কিনা গেমিং করে থাকেন ফোন দিয়ে তাদের জন্য পারফর্ম্যান্সের ব্যাপারটি সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ । বাজারে এখন গেমিং প্রসেসর সম্পন্ন ফোনের অভাব নেই ।

সবশেষে আসে, চার্জার এবং ব্যাটারী :

একটি ফোন চার্জ করতে যতো কম সময় লাগবে ব্যবহারকারীর ঠিক ততো সময় সাশ্রয় হবে । তার পাশাপাশী একটু বড় ব্যাটারী ব্যাক আপ পেলে তো কথাই নেই । তার সাথে ব্যাটারী কোয়ালিটি , পোর্ট টাইপ এসকল ব্যাপারগুলো নজরে রাখতে হবে ।

Related posts

ভিডিও-ভিত্তিক ডেটিং অ্যাপ আনছে ফেইসবুক

News Desk

ধূমকেতুর পর এবার গ্রহাণুতে পা, মহাকাশে যাচ্ছে ‘ওসিরিস-রেক্স’

News Desk

ভুয়া উইন্ডোজ-১১ ইনস্টলে ম্যালওয়্যারে ভরবে পিসি

News Desk

Leave a Comment