মহাকাশ অভিযান নিয়ে বিশ্বের সবথেকে ধনী দুই ব্যক্তি আমাজন (Amazon) কর্তা জেফ বেজোস এবং টেসলা কোম্পানির সিইও ইলোন মাস্কের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা বরাবরের। দুই সংস্থা বিভিন্ন সরকারী সংস্থার সঙ্গে চুক্তি করার চেষ্টা করে যাচ্ছে।এবার ইলোন মাস্কের স্পেস এক্স(SpaceX) জেফ বেজোসের ব্লু অরিজিনকে রীতিমতন চ্যালেঞ্জের মুখে ফেলে দিল।

২০২৪ সালের মধ্যে চাঁদে নভোচারীদের পৌঁছে দিতে স্পেসক্রাফট তৈরি করতে ইলোন মাস্কের স্পেসএক্স (SpaceX)র সঙ্গে ২৯০ কোটি ডলারের একটি চুক্তি করেছে নাসা।বেজোসের ব্লু অরিজিনও এই চুক্তির জন্যে ন্যাশনাল এরোনটিক্স এন্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনে আবেদন করেছিল। নাসা ইলোন মাস্কের কোম্পানির সঙ্গে এই চুক্তি সাক্ষর করে। ইলোন মাস্ক যেটাকে বড় জয় বলে মনে করছেন। নাসার সঙ্গে স্পেস এক্স-এর চুক্তি নিয়ে প্রশ্ন তুলেছে জেফ বেজোস।

জেফ বেজোস নাসার সমালোচনা করে বলেন যে, নাসা অসৎভাবে এই চুক্তি অন্য কারোর হাতে তুলে দিয়েছে।এই চুক্তির তীব্র বিরোধিতা করছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় এক্টিভ ইলোন মাস্ক ছেড়ে কথা বলেন নি। তিনি বলেন, এটা আমাজন কর্তার সাধ্যের বাইরে। সোশ্যাল মিডিয়া এখন বেশ সরগরম রয়েছে বিশ্বের ধনী দুই ব্যক্তির বাকবিতন্ডা নিয়ে।

আর্টেমিস প্রোগ্রামের অংশ হিসেবে নাসা প্রথমবারের মতো বাণিজ্যিক হিউম্যান ল্যান্ডার নির্মাণের জন্য এ চুক্তি করে। নাসা জানায়, এ ল্যান্ডার আমেরিকার দুজন নভোচারীকে লুনার সারফেসে নিয়ে যাবে। ভিডিও কনফারেন্সে চুক্তির ঘোষণা করার সময় নাসার ভারপ্রাপ্ত কার্যনির্বাহী স্টিভ বলেন, চাঁদে অবতরণের দ্বিতীয় সাফল্য অর্জনে আমাদের দ্রুতই এগিয়ে যেতে হবে।

নাসার সঙ্গে এই চুক্তি টেসলা কর্তার আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিয়েছে। ইলোন মাস্ক এখন মঙ্গলে অবতরণের চিন্তাভাবনা করছেন। তিনি চাইছেন মঙ্গল গ্রহে শহর তৈরী করতে। টুইটারে এক বার্তায় স্পেস এক্স জানায়, মহাশূন্যে মানবজাতির বিচরণের নতুন এ যুগের সৃষ্টিতে নাসাকে সাহায্য করতে পেরে আমরা গর্বিত।

উল্লেখ্য, ভারতে ব্যবসা শুরু করতে চলেছে বিদ্যুৎ চালিত গাড়ি প্রস্তুতকারী সংস্থা টেসলা।এ বছরের মাঝামাঝি সময়ে তাদের মডেল ৩ সেডান আমদানি করে বিক্রি শুরু করার পরিকল্পনা নিয়েছে সংস্থাটি। তার আগে তাদের গাড়ি কেনার মতো গ্রাহকের সন্ধান চালাবে টেসলা, যাতে একবার ভারতের বাজারে প্রবেশের পর আর তাদের খালি হাতে ফিরতে না হয়।

Related posts

ফেসবুকে আর বিশেষ সুবিধা পাবেন না রাজনীতিবিদরা

News Desk

ডিজিটাল ইনোভেশন কংগ্রেসে যোগ দিতে সিঙ্গাপুরে মোস্তাফা জব্বার

News Desk

ফেইসবুকের তথ্য চুরি হয়েছে কি না তা জানার উপায় কি?

News Desk

Leave a Comment