free hit counter
নতুন ল্যাপটপ লঞ্চ করল HP
প্রযুক্তি

নতুন ল্যাপটপ লঞ্চ করল HP; থাকছে গরিলা গ্লাস প্রোটেকশন, ফাস্ট চার্জিংয়ের মত একাধিক ফিচার

অতিমারী পরিস্থিতিতে বাড়ি বসে অনলাইন পঠনপাঠন জারি রাখার জন্য বা অফিসের কাজ সারার জন্য এবার একটি নতুন ল্যাপটপ চালু করল HP। আমেরিকার মাল্টি-টেক কোম্পানিটি আজ, HP Chromebook x360 14c নামে একটি নতুন ল্যাপটপ লঞ্চ করেছে যাতে ১১তম প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর, কর্নিং গরিলা গ্লাস ৫ প্রোটেকশন সুরক্ষা সহ আসে এবং ফাস্ট চার্জিং প্রযুক্তি রয়েছে। উপরন্তু, এই ক্রোমবুকে বর্তমান রয়েছে ফিঙ্গারপ্রিন্ট রিডার এবং ব্যাকলিট কীবোর্ডের সুবিধাও। দাম ৫০,০০০ টাকার চেয়েও কম।

HP Chromebook x360 14c ল্যাপটপের সম্পূর্ণ স্পেসিফিকেশন:

রিপোর্ট অনুযায়ী, এই নতুন ক্রোমবুক ল্যাপটপটি ক্রোম ওএসে চলে এবং এতে মাল্টিটাচ সাপোর্ট যুক্ত ১৪ ইঞ্চির ফুল এইচডি এলইডি ডিসপ্লে রয়েছে, যার স্ক্রিন রেজোলিউশন ১,৯২০×১,০৮০ পিক্সেল। আবার ডিসপ্লেতে রয়েছে গরিলা গ্লাস ৫-এর সুরক্ষা কবচও। এক্ষেত্রে সবচেয়ে মজার ব্যাপার হল এই ল্যাপটপটিকে যখন খুশি ট্যাবলেটে রূপান্তর করে ব্যবহার করা যাবে। অন্যদিকে, ক্রেতারা ১১তম প্রজন্মের ইন্টেল কোর i3-1115G4 প্রসেসর দ্বারা চালিত এই ল্যাপটপে ৮ জিবি র‌্যামের পাশাপাশি ৪.১ গিগা হার্টজ ক্লক স্পিড পাবেন; এছাড়াও পাওয়া যাবে ১২৮ জিবি এসএসডি স্টোরেজ। অন্যান্য ফিচারের কথা বললে, এতে ৫৮ ওয়াট আওয়ার লিথিয়াম আয়ন পলিমার ব্যাটারি ক্যাপাসিটি থাকবে যা ইউএসবি টাইপ-সি প্রযুক্তির মাধ্যমে ৪৫ ওয়াট ফাস্ট চার্জিংয়ের সুবিধা সরবরাহ করবে। এক্ষেত্রে, প্রায় ৪৫ মিনিটের মধ্যে ল্যাপটপটির ৫০ শতাংশ চার্জ হয়ে যাবে বলে নির্মাতা সংস্থার দাবি।

শুধু তাই নয়, এইচপির এই নতুন ল্যাপটপে মাল্টিটাচ গেস্টচারের জন্য একটি টাচপ্যাড থাকবে, যেখানে বায়োমেট্রিক অথেন্টিকেশনের জন্য উপলভ্য থাকবে ফিঙ্গারপ্রিন্ট রিডার। অতিরিক্তভাবে, Chromebook x360 14c-তে স্টাইলাস পেনের সাপোর্ট পাওয়া যাবে এবং দেখা যাবে ব্যাকলিট কীবোর্ডও। এটির ওজন এবং সাইজ হবে যথাক্রমে ১.৬৬ কেজি এবং ৩২১.৫৬×২০৫.৭৪×১৭.৭৮ মিলিমিটার।

কানেক্টিভিটির ক্ষেত্রে ল্যাপটপটিতে একটি ইউএসবি ২.০ পোর্ট এবং দুটি ইউএসবি টাইপ-সি পোর্ট থাকবে। একই সাথে অন্তর্ভুক্ত থাকবে ওয়াই-ফাই এবং ব্লুটুথ প্রযুক্তিও। এছাড়াও এটিতে হেডফোন/মাইক্রোফোনের জন্য একটি জ্যাক এবং একটি মাইক্রোএসডি কার্ড স্লটের বিকল্প দেখা যাবে। আবার মিউজিক আউটপুটের জন্য থাকবে ব্যাং অ্যান্ড অলুফসেন (Olufsen)-এর দ্বৈত স্পিকার।

HP Chromebook x360 14c ল্যাপটপের দাম এবং প্রাপ্যতা:

আগ্রহীদের জানিয়ে রাখি, এই নতুন ক্রোমবুকের দাম ধার্য করা হয়েছে ৬৪৯.৯৯ ডলার (প্রায় ৪৮,৬০০ টাকা) এবং এটি HP.com ওয়েবসাইট ও তৃতীয় পক্ষের ওয়েবসাইটের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হবে বলে জানা গেছে। অন্যান্য বাজারে এটির লভ্যতার এখনও ঘোষণা হয়নি, তবে আশা করা যায় এটি খুব শীঘ্রই ভারতের বাজারে পা রাখতে পারে।