Image default
প্রযুক্তি

ড্রোন শো এর মাধ্যমে নতুন বিশ্ব রেকর্ড গড়লো হিউন্দাইয়ের জেনেসিস

সম্প্রতি চীনের বাজারে প্রবেশের অনুমতি পেয়েছে প্রতিষ্ঠানটি। গোটা বিষয়টিতে স্মরণীয় করে রাখতে ড্রোন অনুষ্ঠানের আয়োজন করেছিল জেনেসিস। সাংহাইয়ের আকাশে তিন হাজার ২৮১টি ড্রোন উড়িয়ে নিজেদের লোগো এবং অন্যান্য বিজ্ঞাপন প্রচার করেছে তারা। মার্চের ২৯ তারিখ আয়োজিত হয়েছে অনুষ্ঠানটি।

প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট উল্লেখ করেছে, একত্রে সবচেয়ে বেশি ‘আনম্যানড এরিয়াল ভেহিকেল’ উড়ানোর রেকর্ডটি এখন জেনেসিসের দখলে। এ সংক্রান্ত আগের গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডটি ভেঙে দিয়েছে প্রতিষ্ঠানটি।

এর আগের রেকর্ডটি ‘শেনজেন ডামোডা ইন্টিলিজেন্ট কন্ট্রোল টেকনোলজির’ দখলে ছিল। ২০২০ সালের সেপ্টেম্বরে তিন হাজার ৫১টি ড্রোন উড়িয়েছিল প্রতিষ্ঠানটি। তারও আগে রেকর্ডটি ছিল রাশিয়ার দখলে, তারা রেকর্ড হারানোর কয়েকদিন আগেই দুই হাজার দুইশ’ ড্রোন উড়িয়ে বিশ্ব রেকর্ড গড়েছিল।

এ ধরনের কর্মকাণ্ডে মার্কিন চিপ জায়ান্ট ইনটেলের খ্যাতি রয়েছে। ২০১৮ সালের জুলাইয়ে ক্যালফোর্নিয়ার ফলসমের আকাশে দুই হাজার ৬৬টি ড্রোন উড়িয়ে বিশ্ব রেকর্ড গড়ে তারা।

এ ধরনের অনুষ্ঠানে ড্রোন পরিচালনায় ‘কোরিওগ্রাফি সফটওয়্যার’ মূল ভূমিকা পালন করে। সফটওয়্যার ড্রোনকে একে অন্যের সঙ্গে ধাক্কা খাওয়ার হাত থেকে বাঁচিয়ে আগে থেকে ঠিক করে রাখা আকার তৈরি করতে সহযোগিতা করে।

আগামীতে জেনেসিসের রেকর্ড অন্য প্রতিষ্ঠান ভেঙে দিলে অবাক হওয়ার কিছু নেই। গোটা বিষয়টিই ব্যবসা প্রতিষ্ঠানগুলোর কাছে প্রচারণার অংশ। এনগ্যাজেট মন্তব্য করেছে, এ ধরনের অনুষ্ঠানই প্রমাণ করে ড্রোন প্রযুক্তি গত কয়েক বছরে কতোটা উন্নত হয়েছে।

তথ্য সূত্র: এই সময়

Related posts

স্মার্টফোন ব্যবহারে সময় বাঁচাবেন যেভাবে

News Desk

ঘরে বসে স্মার্টফোনে ফ্রিল্যান্সিং করার দুই উপায়

News Desk

নেটফ্লিক্সে নতুন ফিচার

News Desk

Leave a Comment