Image default
প্রযুক্তি

গোলাপি হোয়াটসঅ্যাপে বিপদ, বিশেষজ্ঞদের সতর্কবার্তা

হোয়াটসঅ্যাপের থিম সবুজ থেকে গোলাপি হয়ে যাবে। সম্প্রতি ব্যবহারকারীদের কাছে এমন মেসেজ এসেছে। ভারতের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ রাজশেখর রাজহারিয়া টুইটারে এক টুইটে এ ব্যাপারে সতর্ক করেছেন। টুইটে তিনি বলেন, ‘হোয়াটসঅ্যাপের থিম গোলাপি হয়ে যাবে এমন মেসেজ পেলে ভুলেও সেই ফাইল ডাউনলোড বা লিংকে ক্লিক করা যাবে না। এর মাধ্যমে স্মার্টফোনের নিয়ন্ত্রণ হারাতে পারেন আপনি।’

একাধিক ভারতীয় সংবাদমাধ্যম বলছে, আশ্চর্যজনকভাবে হ্যাকারদের পাঠানো ম্যালিশিয়াস হোয়াটসঅ্যাপ পিংক হুবহু মেইন অ্যাপ্লিকেশনের মতো দেখতে। পার্থক্য কেবল রঙে। সেটিংস মেনুও সাধারণ হোয়াটসঅ্যাপের চেয়ে ভিন্ন। হোয়াটসঅ্যাপের সক্রিয় ব্যবহারকারীরা একটু খুটিয়ে দেখলে এর ভুলগুলো সহজে ধরে ফেলতে পারবেন।

ডিভাইসে ডাউনলোড করা কোনো এপিকে ফাইল বা মোবাইল অ্যাপসের দিকে সজাগ দৃষ্টি দেওয়া প্রয়োজন। সেই সঙ্গে নতুন করে কোনো এপিকে ফাইল ডাউনলোড না করার পরামর্শ দিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। কনট্যাক্টসের কারো কাছে যেন এ ধরনের ভুয়া মেসেজ চলে না যায় সেদিকেও খেয়াল রাখতে হবে।

উল্লেখ্য, চলতি বছরের শুরু থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা একাধিক ম্যালিশিয়াস মেসেজ পেয়েছেন। তার মধ্যে রয়েছে মুম্বাইয়ের হোটেল তাজে বিনামূল্যে রাতযাপনের সুযোগ, জরিপ পূরণের মাধ্যমে বিনামূল্যে অ্যামাজন উপহার পাওয়াসহ আরও অনেক। এসব মেসেজে ব্যবহারকারীদের ৫ থেকে ২০টি হোয়াটসঅ্যাপ গ্রুপে ফরওয়ার্ড করার ব্যাপারে বলা হয়। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের মেসেজ কখনোই ক্লিক বা ফরওয়ার্ড করা যাবে না। এমন মেসেজ পেলে সঙ্গে সঙ্গে রিপোর্ট করতে হবে।

Related posts

অবশেষে ১০ ডিসেম্বরের বিএনপির সমাবেশ হবে গোলাপবাগ মাঠে

News Desk

বাংলা নববর্ষে গুগলের ডুডল

News Desk

WhatsApp এর নতুন ফীচারে চ্যাট-টেক্সট গুলোর রং বদলাতে পারবেন ব্যাবহারকারীরা

News Desk

Leave a Comment