free hit counter
এশিয়ায় হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম
প্রযুক্তি

এশিয়ায় হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম

এশিয়া অঞ্চলের মোবাইল ব্যবহারকারীদের জন্য নিজেদের অপারেটিং সিস্টেম হারমনিওএস আপডেট করেছে চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। বুধবার সকালে বিবিসি জানিয়েছে, ২ জুনই একটি অনুষ্ঠানের পর এটি প্রকাশিত হওয়ার কথা। বিশ্বজুড়ে কবে আসতে পারে, সে বিষয়ে কোনো তারিখের কথা বলা হয়নি।

২০১৯ সালে হারমনিওএস উদ্বোধন করা হলেও শুরুতে এটি স্মার্টফোনে ব্যবহারের পরিকল্পনা ছিল না। তবে এরপর থেকে মার্কিন চাপে পড়ে হুয়াওয়ে তাদের অপারেটিং সিস্টেমে ব্যাপক পরিবর্তন আনে। এতদিন এটি কিছু স্মার্টটিভিতে ব্যবহার করা হচ্ছিল।

গুগলের নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ের নতুন ফোনে জিমেইলের মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ ফিচার ব্যবহার করা যায় না। হুয়াওয়ে বলছে, হারমনিকে তারা অ্যান্ড্রয়েডের বিকল্প বলতে নারাজ। পৃথিবীর ৮৫.৪ শতাংশ ফোন অ্যান্ড্রয়েডে চলে। অ্যাপলের আইওএস বাকি ১৪.৬ শতাংশ। স্যামসাং টিজেন এবং অ্যামাজন ফায়ার অপারেটিং সিস্টেম আনলেও জনপ্রিয় করতে পারেনি।

হুয়াওয়ে বলছে, হারমনিওএস ২.০ নামের ওএস সার্বিক পরিস্থিতিতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের সহজ সমাধান হাজির করতে পারে। চীন সরকারের সঙ্গে ঘনিষ্ঠতা নিয়ে আন্তর্জাতিক উদ্বেগ থাকলেও হুয়াওয়ে দাবি করেছে, তাদের হারমনি ২.০ হবে নিরাপদ অপারেটিং সিস্টেম।

হুয়াওয়ে গত বছর জানিয়েছিল, অপারেটিং সিস্টেমের একটি উন্মুক্ত বা ওপেন সোর্স সংস্করণ থাকবে। এর নাম হবে ওপেন হারমনি।

ওই সময় কেবল ১২৮ এমবির কম র‍্যামযুক্ত ডিভাইস সমর্থন করতো এটি। আরও শক্তিশালী ডিভাইস, নতুন আপডেটে সমর্থন করে কি না, সেটি এই প্রতিবেদন লেখা পর্যন্ত জানা যায়নি।

Related posts

পাবজি খেলার জন্য বিশেষ মোবাইল আনল অপো

News Desk

আমেরিকার সঙ্গে ‘সংলাপ ও যুদ্ধ’ উভয়ের জন্য প্রস্তুত উত্তর কোরিয়া

News Desk

চীন থেকে দেড় কোটি ডোজ টিকা আনার চেষ্টা চালাচ্ছে সরকার

News Desk