free hit counter
প্রযুক্তি

ইস্তাম্বুলে বোমা বিস্ফোরণে সন্দেহভাজন হামলাকারী আটক

ইস্তাম্বুলে বোমা বিস্ফোরণে সন্দেহভাজন হামলাকারী আটক

অনলাইন ডেস্ক: বৃহত্তম নগরী ও প্রধান সমুদ্রবন্দর ও তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে হঠাৎবোমা বিস্ফোরণের খবর পাওয়া গেছে। শহরের ব্যস্ততম ইস্তিকলাল অ্যাভিনিউতে এ ঘটনা ঘটে। এতে অন্তত আটজন নিহত এবং ৮১ জন আহত হয়েছেন। তুর্কি পুলিশ এই বোমা হামলায় জড়িত থাকার সন্দেহে ১ জন ব্যক্তিকে গ্রেপ্তার করেছেন। আল-জাজিরার প্রতিবেদনে এ সব তথ্য জানানো হয়।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু সোমবার (১৪ নভেম্বর) সাংবাদিকদের নানা প্রশ্নেরে উত্তরে জানান, তুরস্কের বৃহত্তম শহরের একটি ব্যস্ত সড়কে বোমাটি বিস্ফোরণের ঘটনায় এক সন্দেহভাজন ব্যক্তিকে হেফাজতে নেওয়া হয়েছে। ইস্তিকলাল অ্যাভিনিউতে রোববারের (১৩ নভেম্বর) বিস্ফোরণের জন্য সোয়লু নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিকে (পিকেকে) দায়ী করেছেন সেখানকার প্রশাসন।

তিনি সংবাদ মাধ্যমে আরও জানান, তাদের ধারনা অনুযায়ী ভয়ংকর ও মারাত্মক সন্ত্রাসী হামলার আদেশ উত্তর সিরিয়ার আইন আল-আরব থেকে এসেছে বলে এমনটা ধারনা করছেন। গোষ্ঠীটির সিরিয়ায় সদর দফতর রয়েছে বলে জানান সুলেমান সোয়লু।

প্রশাসন বেলছেন, যারা এই জঘন্য সন্ত্রাসী হামলার জন্য দায়ী তাদের বিরুদ্ধে ইস্তাম্বুল প্রতিশোধ নেবে। মৃতের সংখ্যা ছয় থেকে আটজনে উন্নীত হয়েছে এবং ৮১ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে দুজনের অবস্থা খুবই সংকটজনক বলেও জানান তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী।তবে, কোনো গোষ্ঠী এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান রোববারের বিস্ফোরণকে বিশ্বাসঘাতক বলে বর্ণনা করেছেন। এটি একটি সন্ত্রাসী কর্মকাণ্ড বলে ধারনা করছেন তিনি। প্রাথমিক তথ্য অনুযায়ী, এই হামলায় একজন নারী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ইন্দোনেশিয়ায় জি-২০ এর শীর্ষ সম্মেলনে যাত্রার আগে এ তথ্য জানান।

 

বিচারমন্ত্রী বেকির বোজদাগের বরাত দিয়ে হ্যাবার টেলিভিশন জানায়, এক নারীকে ৪০ মিনিটেরও বেশি সময় ধরে ইস্তিকলাল অ্যাভিনিউয়ের একটি বেঞ্চে বসে থাকতে দেখা গেছে। তিনি বেঞ্চ থেকে উঠার কয়েক মিনিট পর বিস্ফোরণটি ঘটে। দুইটি সম্ভাবনা রয়েছে, হয় এই ব্যাগে একটি মেকানিজম রাখা ছিল এবং এটি পরে বিস্ফোরিত হয় অথবা কেউ দূর থেকে রিমোট দিয়ে বোমার বিস্ফোরণ ঘটায়।

ইস্তাম্বুলে বোমা বিস্ফোরণে সন্দেহভাজন হামলাকারী আটক

সোমবার সোয়লুর ঘোষণায় এই নারী সম্পর্কে কোনও বিবরণ দেওয়া হয়নি। অতীতে কুর্দি বিচ্ছিন্নতাবাদী, আইএসআইএল ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীগুলো ইস্তাম্বুল ও অন্যান্য তুর্কি শহরগুলো লক্ষ্যবস্তু করেছিল।

Source link

Bednet steunen 2023