free hit counter
ইউএসবি কি ? USB এর পূর্ণরূপ, বিভিন্ন ধরনের ইউএসবি টাইপ
প্রযুক্তি

ইউএসবি কি ? USB এর পূর্ণরূপ, বিভিন্ন ধরনের ইউএসবি টাইপ

আজকাল প্রত্যেক কম্পিউটার, ল্যাপটপ বা স্মার্টফোনে ইউএসবি পোর্ট (USB port) ইউএসবি এর নাম তো আপনারা  প্রায় প্রত্যেকেই শুনেছেন। কারণ আপনি যদি Mobile অথবা Computer ব্যবহার করে থাকেন তাহলে আপনি অবসসই সব এর বেপারে অন্তত শুনেছে। আমাদের Mobile এ চার্জ করার জন্য আমরা ইউএসবি Cable ব্যবহার করে থাকি। এবং কম্পিউটার তে যেকোনো  File Transfer করার  জন্য ইউএসবি Cable এর দরকার পরে। এছাড়াও USB এর ভার্সন ও প্রকার আছে যার বেপারে আপনার হয়তো জানা নেই। তাই আজকের এই Tutorial এ আপনাদের সমস্ত কিছু জানানো হবে।  USB মূলত হলো একটি plug-and-play interface যেটার মাধ্যমে একটি কম্পিউটার বিভিন্ন আলাদা আলাদা devices এবং peripherals গুলোর সাথে যোগাযোগ স্থাপন করতে সাহায্য করে থাকে।  একটি USB-connected devices এর প্রয়োজন প্রত্যেক computer / laptop এবং smartphone গুলোর ক্ষেত্রে অনেক জরুরি যেগুলো এই USB এর মাধ্যমেই সংযুক্ত হয়ে থাকে।  USB-connected devices বলতে এর মধ্যে প্রচুর আলাদা আলাদা রকমের devices গুলোর কথা বলা যেতে পারে। যেমন, keyboards, mouse, music players বা flash drives ইত্যাদি।  এছাড়া, একটি USB cable এর মাধ্যমে একটি computer বিভিন্ন আলাদা আলাদা input এবং output devices গুলোর সাথে সংযুক্ত হতে পারে। যেমন, printer, monitor, scanner, mouseবা keyboard ইত্যাদি।  তাহলে চলুন, এখন সরাসরি আমরা জেনেনেই, USB কি (What is USB) এবং USB এর পূর্ণরূপ কি.

 

USB কি ? (What is USB)

আপনারা USB নামটি হয়তো অনেকবার শুনে থাকেন এবং একটি USB cable এর ব্যবহার তো হয়তো প্রত্যেক দিন করছেন নিজের smartphone বা computer এর মধ্যে। কিন্তু আসলে এই USB টি কি? USB হলো এমন একটি শিল্পের নির্ধারিত মান (industry standard) বা প্রযুক্তি, যেটাকে short-distance digital data communication এর উদ্দেশ্যে তৈরি করা হয়েছে।  এর মাধ্যমে একটি computer device অন্যান্য devices, peripherals বা computers এর সাথে যোগাযোগ স্থাপন করতে সক্ষম হয়ে থাকে।  USB এর মূল ব্যবহার, keyboard, mice, game controllers, printers, scanners, digital cameras এবং removable devices গুলোকে সংযুক্ত (connect) করার ক্ষেত্রে করা হয়। USB, serial এবং parallel port এর মতো পুরোনো port গুলোর তুলনায় অনেকটা ফাস্ট।  সাধারণ, USB বিভিন্ন আলাদা আলাদা রকমের external devices গুলোকে কম্পিউটারে সংযুক্ত করার জন্য ব্যবহার করা cables এবং connectors এর বিভিন্ন প্রকার গুলোকে উল্লেখিত করে থাকে।

 

USB এর পূর্ণরূপ কি – USB Full Form

চলুন, এবার আমরা সরাসরি ইউএসবি এর পূর্ণরূপ কি সেটা জেনেনেই।  USB – Universal Serial Bus (ইউনিভার্সাল সিরিয়াল বাস)।   ইউনিভার্সাল সিরিয়াল বাস প্রচুর সফলতা লাভ করেছে। USB port এবং USB cables এর ব্যবহার desktop computers, laptop, tablet, notebook ইত্যাদি গুলোতে, হার্ডওয়্যার গুলোকে সংযুক্ত করার ক্ষেত্রে ব্যবহার করা হয়।  যেমন, printer, scanner, keyboard, mouse, flash drive, external hard drive, camera, joystick, external hard drive ইত্যাদি।  বর্তমান সময়ে USB এর প্রযুক্তি এবং ব্যবহার এতটা সাধারণ এবং সামান্য ব্যাপার যে বর্তমানে প্রায় যেকোনো ইলেকট্রনিক ডিভাইস যেমন, Gaming console, audio / video device ইত্যাদি গুলোতে USB connection এর সুবিধা দেওয়া থাকে।  এছাড়া, smartphone, e-book reader, tablets, notebooks ইত্যাদি device গুলো চার্জিং (charging) এর ক্ষেত্রে মূলত এই USB এর ব্যবহার করে থাকে।

 

USB এর ইতিহাস

১৯৯৪ সালে ৭ টা কোম্পানী মাইক্রোসফট, কমপ্যাক, নরট্রন, ডিইসি, ইনটেল, এনইসি এবং আইবিএম ১ সাথে USB তৈরি ও উন্নয়নের জন্য ১ সাথে কাজ করে।অজয় ভাট নামে ইন্টেলের একজন কম্পিউটার আর্কিটেক্ট ও তার টিমের সহযোগীতায় USB তৈরি করে যেটি ১৯৯৫ সালে ইন্টেলের মাধ্যমে বাজারে আসে।তবে আগে থেকে কিছু ইউএসবি(USB) থাকলেও USB 1.0 সর্বপ্রথম ১৯৯৬ সালের জানুয়ারি মাসে রিলিজ হয় এবং যার ডাটা পারাপারের গতি ছিল মাত্র 0.1875MB। তখন থেকে অনেক কম্পিউটার কোম্পানী তাদের মেশিনে USB যোগ করা শুরু করে । তবে ১৯৯৮ সালে iMac ইউএসবি(USB) ব্যবহারের পর থেকে এটি জনপ্রিয় হয়।

 

ইউএসবি পোর্ট কি?

ইউএসবি একটি ডিভাইসকে সংযুক্ত করে তাদের মধ্যে ডাটা আদান প্রদানের ব্যবস্থা করে এবং এটি প্রয়োজনীয় পাওয়ার সাপ্লাই দিতে সক্ষম।

 

ইউএসবি হাব কি?

ইউএসবি হাব একটি ডিভাইস যেটি একটা ইউএসবি পোর্টকে অনেকগুলো পোর্টে বিস্তৃত করে যাতে আরো বেশি ডিভাইস সংযুক্ত করা যায় কম্পিউটার সায়েন্স এর ভাষায় একটি লিঙ্গের লোড যেটি একাধিক লিংক প্রদান করে একটি পোর্টের মাধ্যমে অর্থাৎ ইউএসবির মাধ্যমে অনেক বেশি ইউএসবি ক্যাবল সংযুক্ত করার সুযোগ পাওয়া যাবে যেমন ধরেন আপনার ল্যাপটপে মাত্র দুইটা ইউএসবি পোর্ট আছে সে ক্ষেত্রে দরকার হলে এতে হাব যুক্ত করে দুয়ের অধিক ইউএসবি ডিভাইস লাগাতে পারেন

 

USB এর বিভিন্ন ভার্সন (version)

ইউএসবি এর বিভিন্ন ভার্সন গুলোর কথা বলতে মূলত ৩ টি আলাদা আলাদা USB version গুলো রয়েছে।

এদের মধ্যে USB 3.1 version সব থেকে নতুন ভার্সন।

1) USB 1.1:

এটাকে Full Speed USB বলে বলা হয়, কেননা USB 1.1 devices গুলো 12 Mbps এর সর্বোচ্চ transmission rate এর পর্যন্ত পৌঁছাতে পারে।

2) USB 2.0:

এগুলোকে High-Speed USB বলে হলে হয়, কেননা USB 2.0 devices গুলো 480 Mbps এর সর্বোচ্চ transmission rate এর পর্যন্ত পৌঁছাতে পারে।

3) USB 3.0:

একে SuperSpeed USB বলে বলা হয় কেননা এদের মাধ্যমে প্রচুর দ্রুততার সাথে data transfer হয়ে থাকে। USB 3.0 গুলো 5 Gbps (5,120 Mbps) এর সর্বোচ্চ transmission rate এর পর্যন্ত পৌঁছাতে পারে।

4) USB 3.1:

এই USB গুলোকে Superspeed+ বলেও বলা হয়, কেননা এদের মাধ্যমে তীব্র গতিতে ডাটা ট্রান্সফার হয়ে থাকে। USB 3.1 মানের সাথে থাকা ডিভাইস গুলো 10 Gbps (10,240 Mbb) এর দ্রুততার সাথে ডাটা ট্রান্সফার করতে সক্ষম।

বর্তমান সময়ে প্রায় বেশিরভাগ devices / computers গুলোতেই USB 2.0 এবং USB 3.0 অধিক পরিমানে ব্যবহার করা হয়।

USB এর বিভিন্ন ভার্সন ও কানেক্টর

USB Connectors এর প্রকার

বর্তমান সময়ে বিভিন্ন আলাদা আলাদা রকমের USB connectors গুলো উপলব্ধ রয়েছে যেগুলোর বিষয়ে নিচে আপনাদের বলে দেওয়া হয়েছে।

USB Type C:

USB Type C কে বেশিরভাগ ক্ষেত্রে বা অনেক সময় সোজা USB-C বলেও বলা হয়। এই plugs এবং receptacles চারটি বৃত্তাকার কোণ সহ আয়তক্ষেত্রাকার হয়ে থাকে।  বর্তমানে কেবল USB 3.1 Type C plugs এবং receptacles গুলো অস্তিত্বে রয়েছে। এই ধরণের USB গুলো মূলত স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইস গুলোর জন্য ব্যাপকভাবে গৃহীত করা হচ্ছে।

USB Type A:

অনেক সময় এই USB connectors এর প্রকার গুলোকে USB Standard-A বলেও বলা হয়। এই plugs এবং receptacles গুলো আকারে আয়তক্ষেত্রাকার হয়ে থাকে যেগুলোকে সর্বাধিক পরিমানে ব্যবহার করা হয় এবং আমরা সর্বাধিক পরিমানে দেখতে পাই।  USB 1.1 Type A, USB 2.0 Type A এবং USB 3.0 Type A, plugs এবং receptacles গুলো physically compatible.

USB Type B:

অফিসিয়ালি এদেরকে USB Standard-B বলা হয়ে থাকে। এই plugs এবং receptacles গুলো বর্গাকার আকৃতির যেখানে ওপরের ভাবে একটি extra notch থেকে থাকে, যেটা USB 3.0 Type B connectors এর মধ্যে সবচেয়ে লক্ষণীয় বিষয়।  USB 1.1 Type B এবং USB 2.0 Type B plugs গুলো USB 3.0 Type B receptacles এর সাথে physically compatible. তবে, USB 3.0 Type B plugs গুলো USB 2.0 Type B বা USB 1.1 Type B receptacles এর সাথে compatible না।

USB Micro-A:

USB 3.0 Micro-A plugs গুলো দেখতে দুটি ভিন্ন আয়তক্ষেত্রাকার প্লাগ একসাথে মিশ্রিত হয়ে থাকার মতো, যেখানে একটি আরেকটির তুলনায় কিছুটা লম্বা। USB 3.0 Micro-A plugs গুলো কেবল USB 3.0 Micro-AB receptacles এর সাথে compatible.  USB 2.0 Micro-A প্লাগগুলি আকারে খুব ছোট এবং আয়তক্ষেত্রাকার হয়ে থাকে। USB Micro-A plugs গুলো USB 2.0 এবং USB 3.0 Micro-AB receptacles দুটোর সাথেই physically compatible হয়ে থাকে।

USB Micro-B:

USB 3.0 Micro-B plugs গুলো প্রায় সম্পূর্ণটা USB 3.0 Micro-A এর মতোই দেখতে। এরা এভাবে থাকা কিছু connected, plugs যেগুলো দুটি আলাদা আলাদা হিসেবে প্রদর্শিত হয়। USB 3.0 Micro-B plugs গুলো USB 3.0 Micro-B receptacles এবং USB 3.0 Micro-AB receptacles, দুটোর সাথেই compatible.

USB Mini-A:

USB 2.0 Mini-A plug গুলো আকারে আয়তক্ষেত্রাকার হয়ে থাকে, কিন্তু এক পাশ দেখতে অধিক গোলাকার। USB Mini-A plugs গুলো কেবল USB Mini-AB receptacles এর সাথে compatible হয়ে থাকে। কোনো ধরণের USB 3.0 Mini-A connector থাকেনা।

USB Mini-B:

এই USB 2.0 Mini-B plug গুলো আকারে আয়তক্ষেত্রাকার হয়ে থাকে। USB Mini-B plugs গুলো USB 2.0 Mini-B এবং Mini-AB receptacles দুটোর সাথেই physically compatible. কোনো USB 3.0 Mini-B connector কিন্তু নেই।

 

USB on The Go(OTG):

USB On the go (OTG)এটি অনেকটাই নতুন যেটা সাধারণত বিভিন্ন মোবাইল ও পোর্টেবল ডিভাইস কে একটি পোস্ট হিসেবে আচরণের সুযোগ করে দেয় এই ধরেন আপনার কাছে একটি স্মার্ট ফোন ও ল্যাপটপ আছে এক্ষেত্রে ওটিজি ক্যাবলের মাধ্যমে সংযুক্ত করে আপনি আপনার স্মার্টফোনকে ল্যাপটপের একটা এক্সটার্নাল ডিভাইস হিসেবে যুক্ত করে খুব সহজেই করতে পারবেন।